২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

করোনাভীতি : ১৮ দিনে শেষ ছবির শুটিং

-

করোনাভাইরাসের কারণে সিনেমার বাজারের অবস্থা নাজেহাল। এই অবস্থা মাথায় রেখে নিয়মিত তৈরি হচ্ছে সিনেমা। তবে আগের সেই রমরমা অবস্থা নেই শুটিং স্পটে। একেবারে যা না হলেই নয় তা নিয়ে কাজ করছেন প্রযোজক ও পরিচালকরা। স্বাস্থ্যঝুঁকির সাথে স্বল্প বাজেটের কথা মাথায় রেখে সিনেমার শুটিং করতে। সিনেমা যদি প্রেক্ষাগৃহে মুক্তি দেয়া না যায় তবে যেন অনলাইন প্লাটফর্ম থেকে লগ্নির টাকা ফেরত নেয়া যায় সেই ভাবনাটিও মাথায় রাখা হয়। ঠিক এরকম অবস্থায় বিজয় দিবসে ছবি মুক্তির লক্ষ্যে মাত্র ১৮ দিনে এই পূর্ণ দৈর্ঘ্য ছবির শুটিং শেষ করেছেন শাহরিয়ার নাজিম জয়। অপু বিশ্বাস ও বাপ্পী চৌধুরী অভিনীত ছবিটির নাম ‘প্রিয় কমলা’।
বাপ্পী-অপু দু’জনই জানালেন, তারা আগামী সপ্তাহ থেকে ‘প্রিয় কমলা’ ছবির ডাবিংয়ে অংশ নেবেন। বিজয় দিবসে ছবিটি মুক্তি পাবে।
অভিনেতা ও উপস্থাপক শাহরিয়ার নাজিম জয় পরিচালিত তৃতীয় ছবি ‘প্রিয় কমলা’। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে নির্মিত এ ছবিটি নিয়ে জয় বলেন, যুদ্ধের সময় একেবারের অজপাড়াগাঁয়ের নিটল প্রেমের গল্প ‘প্রিয় কমলা’। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ যখন সেই গ্রামে পড়ে তখন সেই প্রেম কিভাবে যুদ্ধে পরিণত হয় এবং দু’পক্ষ তৈরি হয় সেটি তুলে ধরেছি ‘প্রিয় কমলা’ ছবিতে। পাশাপাশি সেই ঘটনাকে ২০২০ সালের সাথে লিঙ্ক করিয়ে দেখিয়েছি এ ছবিতে।
জয় বলেন,স্বাধীনতার ৫০ বছরে দেশ আসলে কী অর্জন করল এবং কী অর্জন করল না এটাও তুলে ধরেছি। এ গল্পটিতে স্বচ্ছভাবে পর্দায় তুলে ধরার চেষ্টা করেছি। সফলভাবে ইতোমধ্যেই শুটিং শেষ করলাম। দিনরাত কাজ করে ১৮ দিনে শুটিং শেষ করলাম। ১৬ ডিসেম্বর চ্যানেল আইয়ের পর্দা এবং সিনে থিয়েটারে ছবিটি দর্শক দেখতে পারবেন।
এত দ্রুত ছবির কাজ শেষ করার পেছনে কি বাজেট স্বল্পতার বিষয়টি প্রাধান্য পেয়েছে? জয় বললেন, বাজেট একটা বড় বিষয়। এই ছবিটির শুটিং দ্রুত শেষ করার পেছনে আরো একটি কারণ হলো করোনা। মহামারীর এই সময়টায় বাইরের কাজ যত দ্রুত শেষ করা যায় ততই ভালো। আমি চাইনি শুটিং করতে এসে কেউ করোনা আক্রান্ত হোন।’
শাহরিয়ার নাজিম জয়ের কাহিনী চিত্রনাট্য সংলাপে বাপ্পী-অপু বিশ্বাস ছাড়াও ছবির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন সোহেল খান, সেহেঙ্গাল বিপ্লব, আজান, মালা প্রমুখ। ছবিতে থাকছে দু’টি গান। একটি রবীন্দ্র সঙ্গীত অন্যটি লিখেছেন ফরিদুর রেজা সাগর।
তেজগাঁওয়ে শেষ দিনের শুটিংয়ে অংশ নেন বাপ্পী-অপু। দু’জনই মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে গল্পনির্ভর এ ছবিতে কাজ করে তৃপ্তির কথা জানিয়েছেন। বাপ্পী চৌধুরী বলেন, দিনরাত এককরে শুটিং করেছি। ইমপ্রেস টেলিফিল্ম ও জয় ভাইয়ের সাথে এটি আমার প্রথম কাজ। গল্পটা একটি সত্য ঘটনাকে কেন্দ্র করে নির্মিত হয়েছে।
প্রিয় কমলাতে মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করছেন তিনি বাপ্পী। ছবির প্রথমদিকে বাপ্পীকে একজন ভবঘুরের মতো দেখা যাবে, যে গ্রাম থেকে গ্রামে ঘুরে বেড়ায়। তার নাম প্রিয় চৌধুরী। এভাবেই চলতে চলতে কমলা (অপু বিশ্বাস) নামের এক মেয়ের সাথে তার পরিচয় হয়। ভালোলাগা থেকে ভালোবাসায় রূপান্তরিত হয় তাদের সম্পর্ক। মেয়েটি তাকে যতœ করে, ভালোবাসায় সিক্ত করে। দেশে মুক্তিযুদ্ধ শুরু হলে কমলার উৎসাহেই ছেলেটি একসময় যুদ্ধে যায় দেশকে স্বাধীন করতে। ছবির শেষের অংশে বাপ্পী চৌধুরী হাজির হন ৭৫ বছর বয়সের চরিত্রে। শুরু হয় নতুন ক্লাইমেক্স। এভাবেই এগিয়ে যায় কাহিনী।
এতে অভিনয় প্রসঙ্গে বাপ্পী চৌধুরী বলেন, ‘এবারই প্রথম মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করছি। মুক্তিযোদ্ধারা দেশের সূর্যসন্তান, সম্মানিত ব্যক্তি। ক্যামেরার সামনে তাদের চরিত্র ধারণ করতে পেরে ভালো লাগছে।’
‘প্রিয় কমলা’ ছবিতে অপু বিশ্বাস একজন বীরাঙ্গনার চরিত্রে অভিনয় করেছেন। এ ধরনের চরিত্র নিয়ে এবারই প্রথম দর্শকদের সামনে আসছেন ঢালিউডের শীর্ষ এ নায়িকা। তিনি বলেন, প্রত্যেক বীরাঙ্গনা একেকজন যোদ্ধা। দেশ স্বাধীন হতে তাদের অবদান কম নয়। সেই বীরাঙ্গনার চরিত্রে নিজে কাজ করাটা সত্যি সৌভাগ্যের ব্যাপার। এটাকে আমার ক্যারিয়ারে অন্যতম অর্জন মনে করছি। ইমপ্রেস সবসময় ভালো ছবির পৃষ্ঠপোষকতা করে। আমার বিশ্বাস আগামীতে এ প্রতিষ্ঠানের সাথে আরো কাজ হবে।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল