২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিতে ভোটগ্রহণ শুরু

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিতে ভোটগ্রহণ শুরু - নয়া দিগন্ত

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচনের ভোটগ্রহণ আজ শনিবার সকালে শুরু হয়েছে। একই দিন পটুয়াখালী, বরগুনা, মুন্সীগঞ্জ, বগুড়াসহ দেশের বিভিন্ন স্থানে পৌরসভা ও ইউনিয়ন পরিষদে সাধারণ এবং উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে।

দলীয় প্রতীক ছাড়াই নির্বাচন হলেও দুই সিটিতে মেয়রপদে স্বতন্ত্র প্রতীক ও প্রার্থিতার আড়ালে রয়েছে ক্ষমতাসীন ও ক্ষমতাহীন রাজনৈতিক দলের প্রার্থী। দুই সিটিতে মেয়র পদে মোট প্রার্থী ৯ জন। সংশ্লিষ্ট সব নির্বাচনী এলাকায় আজ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেয়া হবে বলে ইসি জানিয়েছে।

শনিবার (৯ মার্চ) সকাল ৮টা থেকে বিভিন্ন ভোটগ্রহণ শুরু হয়। ২৩৩টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে ভোটগ্রহণ। এর মধ্যে কয়েকটি নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং কয়েকটিতে ব্যালটে ভোটগ্রহণ হবে।

ময়মনসিংহ ও কুমিল্লা সিটির বাইরে তিনটি পৌরসভায় সাধারণ নির্বাচন, পৌরসভার শূন্য পদে উপনির্বাচন ১৫টি, ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ১৩টি, ইউনিয়ন পরিষদের শূন্য পদে উপ-নির্বাচন ১৯০টি, জেলা পরিষদে শূন্য পদে সাতটি উপ-নির্বাচনে লড়ছেন প্রার্থীরা।

নির্বাচন কমিশনের তথ্যে জানা যায়, ময়মনসিংহ নগরীর ৩৩ ওয়ার্ডের ১২৮টি ভোটকেন্দ্রের ৯৯০ বুথে ভোট গ্রহণ হবে। এ জন্য দেড় হাজার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রস্তুত রাখা হয়েছে। মেয়র পদে এখানে স্বতন্ত্র প্রার্থী। তবে দলীয় পরিচয়ে এই সিটি নির্বাচনে মহানগর আওয়ামী লীগের সভাপতি মো: ইকরামুল হক টিটু, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, শহর আওয়ামী লীগের সাবেক সভাপতি সাদেকুল হক খান, জাতীয় পার্টির প্রার্থী শহীদুল ইসলাম ও কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য কৃষিবিদ রেজাউল হক প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৪৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ময়মনসিংহ সিটিতে মোট ভোটার তিন লাখ ৩৬ হাজার ৪৯৬ জন। যার মধ্যে হলো পুরুষ এক লাখ ৬৩ হাজার ৮৭২ জন, মহিলা এক লাখ ৭২ হাজার ৬১৫ জন এবং হিজরা ৯ জন । সাধারণ ওয়ার্ড ৩৩, সংরক্ষিত ওয়ার্ড ১১, ভোটকেন্দ্রের সংখ্যা ১২৮টি এবং ভোট কক্ষ হলো ৯৯০টি।

কুমিল্লা সিটি : এখানে মেয়রের শূন্য পদে নির্বাচনে অংশ নিচ্ছেন চারজন। এদের সবাই স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভিন্ন প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীরা হলেন বাস প্রতীকে তাহসীন বাহার, হাতি প্রতীকে নূর-উর রহমান মাহমুদ তানিম, ঘোড়া প্রতীকে মোহাম্মদ নিজাম উদ্দিন এবং টেবিল ঘড়ি প্রতীকে মো: মনিরুল হক। এই সিটিতে ২ লাখ ৪২ হাজার ৪৫৮ জন ভোটার ভোট প্রদান করবেন। তাদের মধ্যে পুরুষ এক লাখ ১৮ হাজার ১৮২ জন, মহিলা এক লাখ ২৪ হাজার ২৭৪ জন এবং হিজড়া ২ জন। সিটিতে ১০৫টি ভোট কেন্দ্রে ভোট কক্ষের সংখ্যা ৬৪০টি এবং অস্থায়ী ভোট কক্ষ রাখা হয়েছে ২৪টি।
প্রঙ্গত, ২০২২ সালের ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচনে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হন। ওই বছরের ৭ জুলাই রিফাত মেয়রের দায়িত্ব নেন। গত বছরের ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আরফানুল হক রিফাতের মৃত্যু হয়। এরপর ১৮ ডিসেম্বর মেয়রের পদ শূন্য ঘোষণা করা হয়। গত ২২ জানুয়ারি মেয়র পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।


আরো সংবাদ



premium cement
কক্সবাজার সমুদ্র সৈকতে হিট স্ট্রোকে পর্যটকের মৃত্যু জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু?

সকল