২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
সংখ্যালঘুদের পাশে দাঁড়াতে হবে

দায়ী ব্যক্তিদের বিচার করুন

-

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ, এটি প্রমাণিত সত্য। এ দেশে হিন্দু-মুসলিমরা প্রতিবেশীরূপে শান্তিতে বসবাস করে। ধর্মীয় সম্প্রদায় দুটি একে অপরের বিরুদ্ধে বিদ্বেষ পোষণ করে না। একে অপরের ধর্মীয় উৎসব আয়োজন ও পালনকে পরস্পর সম্মানের সাথে দেখে। এই ঐতিহ্য শতাব্দী পুরনো। শুধু হিন্দু মুসলিম নয়; অন্যান্য ধর্মীয় সম্প্রদায়, উপজাতীয় এবং ভিন্ন ভিন্ন গোত্র ও বর্ণের মানুষ এ দেশে সম্প্রীতির সাথে মিলেমিশে বসবাস করে। তবে এ দেশে সংখ্যালঘুর ওপর হামলা নির্যাতন ভীতি প্রদর্শনের ঘটনা একেবারে ঘটে না এমন নয়। এ ধরনের ঘটনার নির্মোহ বিশ্লেষণ করলে দেখা যাবে, একটি ঘটনার জন্যও সম্প্রদায়গত হিসেবে মুসলিমরা দায়ী নয়। এর পেছনে ক্ষমতা প্রতিপত্তি অর্জন ও রাজনীতি দায়ী। নিকট অতীতে হামলার ঘটনাগুলোর একটিরও বিশ্বাসযোগ্য তদন্ত হয়নি। যারা ঘটনাগুলো ঘটিয়েছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হয়নি।
এবার শারদীয় দুর্গোৎসবের সময় কুমিল্লার পূজামণ্ডপে কুরআন মাজিদ রাখার ঘটনাটি নিয়ে একদল মানুষ সুযোগ নিতে পারে সেটা সরকারের বুঝতে অসুবিধা হওয়ার কথা ছিল না। সরকারের একেবারে শীর্ষ পর্যায় থেকে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দেয়া হয়। যারা এমন কাজ করবেন তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার কথাও বলা হলো। বাস্তবে সরকারের জোরালো অবস্থান গ্রহণের বিপরীতে মাঠ পর্যায়ের প্রস্তুতির মিল নেই। বেশ কয়েক জায়গায় পূজামণ্ডপে হামলা হয়েছে। সবচেয়ে ন্যক্কারজনক ঘটনাটি ঘটেছে রংপুরের পীরগঞ্জে। সেখানে ২০টি বাড়িতে আক্রমণ করা হয়েছে। আগুন ধরিয়ে পুড়িয়ে দেয়া হয় গরিব হিন্দুর বস্তিঘর। তারা এমন শ্রেণীর মানুষ যারা দিন আনতে পান্তা ফুরায়। সংবাদমাধ্যমের প্রকাশিত চিত্রে দেখা যাচ্ছে, মাথা গোঁজার ঠাঁই হারিয়ে বিলাপ করছেন তারা। আমরা প্রত্যাশা করব, ভুক্তভোগীদের যত দ্রুত সম্ভব উপযুক্ত সাহায্য সহযোগিতা দেয়া হবে। তাদের পূর্ণ দায়দায়িত্ব রাষ্ট্রের। একই সাথে যেসব পূজামণ্ডপে হামলা হয়েছে সেগুলো পুনর্নির্মাণ করে দেয়া হোক।
এ ঘটনাগুলোর প্রকৃতি বিশ্লেষণ করা হলে দেখা যাবে, এতে সাধারণ ধর্মপ্রাণ মানুষের কোনো সংশ্লিষ্টতা নেই। একজন ধর্মভীরু মানুষ কোনোভাবে একজন গরিব হিন্দুর বাড়িতে হামলা করে তাদের ঘর পুড়িয়ে দেয়ার যুক্তি পাবেন না। পূজামণ্ডপে আক্রমণ করা তারা গোনাহের কাজ বলে মনে করেন। এ ছাড়া এবারের ঘটনাগুলোয় আক্রমণকারী লুটপাট করে বহু অর্থকড়ি হাতিয়ে নেয়ার জন্য তা করেছে এমন আলামতও নেই। পূজামণ্ডপে কুরআন রাখার ঘটনাটির হোতাকে পুলিশ চিহ্নিত করেছে বলে জানায়। ওই মুসলিম ব্যক্তিটি যদি এ কাজ করেও থাকেন তাহলে তিনি এ কাজটি নিজের ধর্মের জন্য যে করেননি এটা নিশ্চিত করে বলা যায়। মূর্তির পায়ের ওপর কুরআন রাখা যে ভালো কাজ হতে পারে না একেবারে ‘দুর্বল’ একজন মুসলিমও সেটা জানে। তবে তাকে দিয়ে কোনো স্বার্থান্বেষী মহল যদি এটা করিয়ে থাকে তারা যে প্রকৃতপক্ষে কুরআনের মর্যাদা অন্তরে পোষণ করেন না, সেটা নিশ্চিত করে বলা যায়। এ কাজের হোতা কারা, আমরা জানি না। নিষ্ঠাবান কোনো ধার্মিক সে যে ধর্মেরই হোক, তা করেনি। এটি করেছে তারাই যারা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে চায়।
আমরা অত্যন্ত দুঃখের সাথে লক্ষ করি, এ ধরনের ঘটনা যখনই ঘটে একদল থাকেন যারা এ থেকে নিজেদের লাভ নিতে চান। এমনকি রাজনৈতিক বিরোধীরা পরস্পর দোষারোপ শুরু করেন। ঘটনার জন্য বিরোধীদের বিরুদ্ধে গড়ে অভিযোগ আনা হয়। তাদের বিরুদ্ধে পাইকারি হারে মামলা দেয়া হয়। চট্টগ্রামের মণ্ডপের তোরণ ভাঙচুর করার জন্য ছয় মাস ধরে কারাগারে আটক বিএনপির তিনজনকে আসামি করা হয়েছে। আবার আমাদের প্রতিবেশী দেশের উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীগুলো তাদের ভোটের বাক্স ভরার জন্য এটিকে ব্যবহার করছে। সেখান থেকে বিভিন্ন ধরনের ঘটনার ভিডিও কাটপিস করে সামাজিক মাধ্যমে প্রচারণা চালানো হচ্ছে। আসামে মুসলিমদের ওপর চালানো একটি নির্যাতনের ঘটনা এবং ঢাকায় জমিসংক্রান্ত বিরোধ নিয়ে একজনকে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যার ঘটনাও ‘হিন্দু নির্যাতন’ বলে চালিয়ে দেয়া হয়েছে। ভারতের কিছু সংবাদমাধ্যমও যেনতেন খবর প্রচার করে চলেছে। এগুলো কোনোভাবে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা এমনকি দুদেশের সুসম্পর্কের জন্য ভালো কিছু নয়। আমরা আশা করব, বাংলাদেশ সরকার রামু, নাসিরনগর, শাল্লার ঘটনার মতো চলমান ঘটনাগুলোকেও ধাঁধায় পরিণত করবে না। বরং এ জন্য প্রকৃত দায়ীদের চিহ্নিত করবে এবং তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেবে।


আরো সংবাদ



premium cement
ব্রিটিশ তেলবাহী ট্যাংকারে হাউছিদের সরাসরি হামলা গাজা নিয়ে আলোচনার জন্য সৌদি আরব যাচ্ছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মিরসরাই প্রেস ক্লাবের নতুন সভাপতি মিঠু, সম্পাদক মাঈন আইসিসির সিদ্ধান্ত ইসরাইলকে প্রভাবিত করবে না : নেতানিয়াহু শনিবার বন্ধই থাকছে প্রাথমিক বিদ্যালয় মে মাসে দেশে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে ডাসারে শিশু খেলতে গিয়ে পানিতে পড়ে নিখোঁজ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের শরবত বিতরণ কর্মসূচি ঢাকা মহানগরী দক্ষিণের শতাধিক স্পটে জামায়াতের খাবার পানি ও স্যালাইন বিতরণ দ্বিপক্ষীয় বাণিজ্যিক বাধা দূর করতে সম্মত ভুটান ও বাংলাদেশ চরমোনাই পীরের অসুস্থ ভাইকে দেখতে গেল জামায়াতের প্রতিনিধি দল

সকল