২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


বিপুল মানুষ কর্মহীন হয়ে পড়েছে

কর্মসৃজন দরকার

-

করোনা মহামারীতে বাংলাদেশের অর্থনীতি বিপর্যস্ত হয়েছে। দরিদ্র মানুষের সংখ্যা বহু গুণ বেড়ে গেছে। সম্প্রতি বিশ্বব্যাংকের করা এক গবেষণায় এ চিত্র ফুটে উঠেছে। ওই গবেষণায় শহর ও গ্রামের মানুষের ওপর আলাদা করে জরিপ চালানো হয়। তাতে দেখা যায়, গ্রামের চেয়ে শহরের অবস্থা খারাপ। তবে গ্রামের পরিস্থিতিও ধারণার চেয়ে খারাপ। সাধারণভাবে ধারণা করা হয়েছিল, গ্রামে করোনার প্রকোপ যেমন কম হবে একইভাবে অর্থনৈতিক অবস্থাও ততটা খারাপ হবে না। বাস্তবে দেখা যাচ্ছে, গ্রামেও বিপুল মানুষ কর্মহীন হয়ে পড়েছে। শহরের অবস্থা আগেই ধারণা করা হয়েছিল খারাপ হবে। বিশ্বব্যাংকের চালানো জরিপ থেকে বোঝা যাচ্ছে, পরিস্থিতি মোকাবেলায় আমাদের ব্যবস্থাপনা অত্যন্ত দুর্বল। সরকার কোনো ধরনের টেকসই ব্যবস্থা নিতে পারেনি। এমনকি সরকারের এখন সক্রিয় প্রণোদনা প্রকল্পের জোরদার কার্যক্রম নেই। অন্য দিকে, বেসরকারি খাত এখন মন্দাবস্থায় পড়েছে।
বিশ্বব্যাংকের গবেষণায় দেখা যাচ্ছে, বাংলাদেশের শহরাঞ্চলের ৬৬ শতাংশ মানুষ তাদের কাজ হারিয়েছেন। গ্রামের মানুষের ৪১ শতাংশ তাদের কাজ হারিয়েছেন। কাজ হারিয়ে বেকার হয়ে পড়া মানুষের সংখ্যা সবচেয়ে বেশি রাজধানী শহর ঢাকায়। এখানে ৭৪ শতাংশ মানুষ কর্মহীন হয়ে পড়েছে। ঢাকা শহরের অর্থনৈতিক কর্মকাণ্ড কতটা পড়ে গেছে সেটি শহরের দিকে তাকালে আঁচ করা যায়। মহামারীর আগে ঢাকা যেন এক ব্যস্ত মহানগরী। এখন মনে হয় সবকিছু যেন নিস্তেজ হয়ে আসছে। ব্যস্ত সড়কগুলো এখন যেন অনেকটাই প্রাণহীন। গ্রামাঞ্চলের মধ্যে সবচেয়ে বেশি কর্মহীন হয়ে পড়ছে বরিশাল বিভাগের মানুষ। সেখানে ৪৭ শতাংশ মানুষ কর্মহীন হয়ে পড়ছে। এর পরেই রয়েছে ঢাকা বিভাগের গ্রামাঞ্চলের অবস্থা। এ বিভাগে ৪৫ শতাংশ মানুষ কর্ম হারিয়েছে। এ বিভাগের শহর এলাকায় ৫৪ শতাংশ মানুষ চাকরি হারিয়েছে। অন্য দিকে বরিশাল বিভাগের শহরেও ৫৪ শতাংশ মানুষে কর্ম হারিয়েছে। চট্টগ্রাম বিভাগের শহরাঞ্চলে ৬৩ শতাংশ এবং গ্রামাঞ্চলে ৪৪ শতাংশ মানুষ কর্ম হারিয়েছে। খুলনা বিভাগের শহরাঞ্চলে ৫৯ শতাংশ এবং গ্রামাঞ্চলে ৩৯ শতাংশ মানুষ কর্ম হারিয়েছে। রাজশাহী বিভাগের শহরাঞ্চলে ৬১ শতাংশ এবং গ্রামাঞ্চলে ৩৫ শতাংশ মানুষ কর্ম হারিয়েছে। এভাবে প্রত্যেকটি বিভাগে মানুষ কর্ম হারিয়ে বেকার অর্ধবেকারে পরিণত হয়ে কোনো মতে জীবনযাপন করছে।
লুজিং লাইভলিহুডস : দ্য লেবার মার্কেট ইম্প্যাক্টস অব কোভিড-১৯ ইন বাংলাদেশ শিরোনামে এক প্রতিবেদনে বিশ্বব্যাংক বাংলাদেশের জনসমাজের অর্থনৈতিক চিত্র তুলে ধরেছে। করোনার নেতিবাচক প্রভাব জানার জন্য চলতি বছরের ১০ জুন থেকে ১০ জুলাই ফোনকলের মাধ্যমে এসব তথ্য সংগ্রহ করা হয়েছে। এর সাথে তারা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ পরিবারের আয়-ব্যয়ের জরিপের ফলাফল বিশ্লেষণ করে গবেষণাটি করেছে। মহামারী বাংলাদেশের শ্রমবাজারে কেমন প্রভাব ফেলেছে সেটি গবেষণায় তুলে ধরার চেষ্টা করা হয়েছে। বিশ্বব্যাংকের এ জরিপের ফলাফল ছাড়াও খালি চোখে দেখা যাচ্ছে সমাজের একেবারে নিম্নজীবী মানুষের কাজ হারানোর হার বেশি। ঢাকাসহ বড় প্রত্যেকটি শহরে এমনটি দেখা যাচ্ছে। প্রত্যেকটি প্রতিষ্ঠান তার জনবল ছাঁটাইয়ের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে নি¤œশ্রেণীর মানুষগুলোকে ছাঁটাই করেছে। ফুটপাথ, হাটবাজারে ও অফিসের ছুটা কাজে নিযুক্ত শ্রমজীবীরা প্রথম ধাক্কায় তাদের জীবিকা হারিয়েছে। গ্রামেও প্রান্তিক মানুষ ছিটকে পড়েছেন জীবিকা অর্জনের সুযোগ থেকে।
বিশ্বব্যাংকের গবেষণাটি করা হয়েছে করোনার প্রথম ধাক্কার তথ্য নিয়ে। ওই সময় দেশের প্রায় সব কর্মকাণ্ড স্থবির হয়ে পড়েছিল। এখন পরিস্থিতির কিছু পরিবর্তন হয়েছে। ব্যবসা-বাণিজ্য অনেক জায়গায় স্বাভাবিক হয়েছে। করোনাভীতি অনেকটাই কাটিয়ে উঠে মানুষ জীবিকা অর্জনের কাজে আবারো নেমে এসেছে। তবে অর্থনৈতিক কর্মকাণ্ডে আগের মতো প্রাণচাঞ্চল্য ফিরে আসেনি। তার অর্থ হচ্ছে শ্রমজীবীদের বিপুল অংশ এখনো কর্মহীন। দরিদ্র হওয়া মানুষের জীবিকার জন্য সরকার ত্রাণ কার্যক্রম চালিয়েছে। বাস্তবে ওই ত্রাণ প্রকৃত দরিদ্র মানুষের কাছে কমই পৌঁছেছে। এখন প্রয়োজন এসব বেকার-অর্ধবেকার ছদ্ম বেকার মানুষের জন্য কর্মসৃজন। এ জন্য দরকার সরকারি তরফ থেকে শহরে ও গ্রামে আলাদা কার্যক্রম। যাতে করে মানুষের জীবিকা অর্জনের পাশাপাশি অর্থনীতিতেও গতি আসে। এ জন্য বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে।


আরো সংবাদ



premium cement
বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী ৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব ইসরাইলের ‘টেকসই প্রস্তাব’ কী হবে হামাসের প্রতিক্রিয়া উইলিয়ামসনের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের রাত ১১টার মধ্যে রাস্তার পাশের চায়ের দোকান বন্ধের নির্দেশ ডিএমপির ব্যাংক একীভূত করার প্রক্রিয়া কি হোঁচট খেল?

সকল