২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এখনো করোনাভাইরাসের অভিশাপ মুক্ত যেসব দেশ

এখনো করোনাভাইরাসের অভিশাপ মুক্ত যেসব দেশ - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের আক্রমণে প্রায় পুরো দুনিয়াই অচল হয়ে যেতে বসেছে। আপাতদৃষ্টিতে ২০১৯ সালের ডিসেম্বরে ভাইরাসটি শুধু চীনের মধ্যেই সীমাবদ্ধ ছিল। তবে, কয়েক সপ্তাহের মধ্যে, ভাইরাসটি কোভিড-১৯ নামে পরিচিত রোগের কারণ হয়ে দাঁড়ায়, যা বিশ্বব্যাপী মহামারিতে পরিণত হয়।

ভাইরাসটি ফুসফুসে আক্রমণ করে শ্বাসজনিত সমস্যার সৃষ্টি করে। যা শরীরের লালা বা হাচি-কাশি থেকে নির্গত ড্রপলেটের মাধ্যমে অন্যের মাঝে সংক্রমিত হয়। আল জাজিরা প্রকাশিত তথ্য মতে এখন পর্যন্ত কমপক্ষে ১৮৮টি দেশ এই ভাইরাসে সংক্রমিত হয়েছে।

গবেষক, স্বাস্থ্য কর্মকর্তা ও বিশ্বের প্রায় সকল সরকার ব্যবস্থা তাদের নাগরিকদের শারীরিক দূরত্ব বজায় রেখে, প্রয়োজন ব্যতীত বাইরে যাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছে।
জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, সারাবিশ্বে এই রোগে দুই কোটি ৯ লাখের বেশি মানুষ সংক্রামিত হয়েছে। আর বিশ্বব্যাপী মৃতের সংখ্যা সাত লাখ ৬০ হাজারের বেশি। এখন পর্যন্ত এক কোটি ৩০ লাখ মানুষ এই রোগ থেকে সুস্থ হয়েছেন।

তবে এখনো কিছু দেশ রয়েছে যেখানে ভয়াবহ সংক্রমিত এই রোগটি হানা দেয়নি। দেশগুলো হলো- কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু, উত্তর কোরিয়া, পালাও, সামোয়া, সলোমান দ্বীপপুঞ্জ, টাঙ্গা, তুর্কমেনিয়া, টুভালু, ভানুয়াতু।

তালিকায় থাকা করোনা থেকে সুরক্ষিত বেশির ভাগ দেশ অস্ট্রেলিয়া ও ওশেনিয়া মহাদেশে অবস্থিত।

সূত্রঃ আল জাজিরা


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল