০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


এখনো করোনাভাইরাসের অভিশাপ মুক্ত যেসব দেশ

এখনো করোনাভাইরাসের অভিশাপ মুক্ত যেসব দেশ - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের আক্রমণে প্রায় পুরো দুনিয়াই অচল হয়ে যেতে বসেছে। আপাতদৃষ্টিতে ২০১৯ সালের ডিসেম্বরে ভাইরাসটি শুধু চীনের মধ্যেই সীমাবদ্ধ ছিল। তবে, কয়েক সপ্তাহের মধ্যে, ভাইরাসটি কোভিড-১৯ নামে পরিচিত রোগের কারণ হয়ে দাঁড়ায়, যা বিশ্বব্যাপী মহামারিতে পরিণত হয়।

ভাইরাসটি ফুসফুসে আক্রমণ করে শ্বাসজনিত সমস্যার সৃষ্টি করে। যা শরীরের লালা বা হাচি-কাশি থেকে নির্গত ড্রপলেটের মাধ্যমে অন্যের মাঝে সংক্রমিত হয়। আল জাজিরা প্রকাশিত তথ্য মতে এখন পর্যন্ত কমপক্ষে ১৮৮টি দেশ এই ভাইরাসে সংক্রমিত হয়েছে।

গবেষক, স্বাস্থ্য কর্মকর্তা ও বিশ্বের প্রায় সকল সরকার ব্যবস্থা তাদের নাগরিকদের শারীরিক দূরত্ব বজায় রেখে, প্রয়োজন ব্যতীত বাইরে যাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছে।
জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, সারাবিশ্বে এই রোগে দুই কোটি ৯ লাখের বেশি মানুষ সংক্রামিত হয়েছে। আর বিশ্বব্যাপী মৃতের সংখ্যা সাত লাখ ৬০ হাজারের বেশি। এখন পর্যন্ত এক কোটি ৩০ লাখ মানুষ এই রোগ থেকে সুস্থ হয়েছেন।

তবে এখনো কিছু দেশ রয়েছে যেখানে ভয়াবহ সংক্রমিত এই রোগটি হানা দেয়নি। দেশগুলো হলো- কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু, উত্তর কোরিয়া, পালাও, সামোয়া, সলোমান দ্বীপপুঞ্জ, টাঙ্গা, তুর্কমেনিয়া, টুভালু, ভানুয়াতু।

তালিকায় থাকা করোনা থেকে সুরক্ষিত বেশির ভাগ দেশ অস্ট্রেলিয়া ও ওশেনিয়া মহাদেশে অবস্থিত।

সূত্রঃ আল জাজিরা


আরো সংবাদ



premium cement
তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা সরকারের কাছে ধান বিক্রি করতে কৃষকদের যত ভোগান্তি ইসরাইলের রাফা অভিযান : জার্মানির কড়া প্রতিক্রিয়া চট্টগ্রামে সড়ক নিরাপত্তা নিশ্চিতে একসাথে কাজ করবে সিএমপি ও চসিক রাফায় ইসরাইলি অভিযানে ‘আমি বিরক্ত ও ব্যথিত’ : জাতিসঙ্ঘ প্রধান ৩ দিনের সফরে চট্টগ্রাম বন্দরে তুরস্ক নৌবাহিনীর জাহাজ আশুলিয়ায় ৫ টাকার উন্মুক্ত কবরস্থান উদ্বোধন গাবতলী বাস টার্মিনাল হবে মাল্টিমোডাল স্টেশন রাবিতে ছাত্রদল নেতাকে হলরুমে আটকে নির্যাতনের অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে খুলনার পিপির আইন পেশা পরিচালনার ওপর এক মাসের নিষেধাজ্ঞা কুলাউড়ায় যুবকের লাশ উদ্ধার

সকল