৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বিশ্বসাহিত্যের টুকিটাকি

-

ব্রাজিলের ফুটবল নিয়ে বই
মতিন মাহমুদ
মাসব্যাপী বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা এখন শেষের পথে। কোয়ার্টার ফাইনাল পেরিয়ে সেমিফাইনাল, তারপর ফাইনাল। জয়ী দেশ কাপ নিয়ে চলে যাবে। এভাবেই শেষ হয়ে যাবে গ্রেটেস্ট শো অন আর্থ। এ ফুটবল নিয়ে দেশে দেশে রচিত হয়েছে অনেক বই। ননফিকশনই বেশি, কিছু ফিকশনও আছে। এ দিক থেকে বাংলা সাহিত্য অনেকখানি পিছিয়ে। পশ্চিমবঙ্গে কিছু বই বের হলেও আমাদের এখানে তেমন চোখে পড়ে না। বিশ্বসেরা প্রকাশনা সংস্থা পেঙ্গুইন ফুটবল নিয়ে বেশ কিছু বই বের করেছে। এর মধ্যে একটি বইয়ের নাম ‘ফুটবল ন্যাশন : এ ফুটবলিং হিস্ট্রি অব ব্রাজিল’। ফুটবলের বানান স্প্যানিশ স্টাইলে ঋটঞঊ ইঙখ। লিখেছেন ডেভিড গোল্ড ব্লাট। তিনি এই বইয়ে দেখিয়েছেন ব্রাজিল কতখানি ফুটবল আমুদে জাতি। তাদের জীবনাচরণে বা লাইফস্টাইলের সঙ্গে মিশে আছে ফুটবল। এর সাথে শুধু আনন্দই নেই, আছে দুর্নীতি, জরা এবং হতাশাও। ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের লেকচারার ও বিখ্যাত ক্রীড়ালেখক ডেভিড গোল্ড ব্লাট পাঁচবার বিশ্বকাপজয়ী ব্রাজিলকে দেখেছেন ভালোমন্দ সব মিলিয়েই। তিনি তুলে এনেছেন খেলোয়াড়দের জীবন, ভক্তদের ভালোবাসার কথা সেই সঙ্গে ফুটবলকে নিয়ে অন্ধকার দিকগুলোও। প্রিয় খেলা ফুটবলকে ঘিরে ব্রাজিলের অধিবাসীদের চমৎকার ইতিহাসই যেন ফুটে উঠেছে এ বইয়ে। শুধু ব্রাজিলবাসী নয়Ñ তাদের প্রতি ভালোবাসা আছে বিশ্বের বহু ফুটবল আমুদে দেশের সাধারণ দর্শকের। এসব ফুটে উঠেছে এই বইয়ে।

আর্জেন্টিনার ফুটবল নিয়ে বই
ফুটবলে আরেকটি আলোচিত দেশের নাম আর্জেন্টিনা। ম্যারাডোনা, মেসি, ক্যাবিজিয়া এবং ডি মারিয়া। এরা এক দিকে যেমন ফুটবলের মহানায়ক, আবার ঘটনার আবর্তে ট্র্যাজিক হিরোও বটে। আর্জেন্টিনা দু’বার বিশ্বকাপ জয় করেছে। ম্যারাডোনার হাত ধরে একবার বিশ্বকাপ পেলেও আরেকবার ছিটকে যায় কাছে এসে। বিগত বিশ্বকাপেও তারা এগিয়ে ছিল অনেকখানি। কিন্তু এবার ছিটকে পড়ল দ্বিতীয় রাউন্ডেই। আর্জেন্টিনার ফুটবলের এসব ভালো ও মন্দ উভয় দিক নিয়ে বই লিখেছেন জোনাথন উইলসন। তাই বইয়ের লস ‘অ্যাঞ্জেলেস উইথ ডার্টি ফেসেস’। আর্জেন্টিনাও অনেকটা ফুটবল নিয়ে বেঁচে আছে। সে দেশের জনগণেরও জীবন চলায় ও শ্বাস-প্রশ্বাসে রয়েছে ফুটবল। সেই সাথে তারা ভালোবাসা আদায় করে নিয়েছে বিশ্ববাসীর। কিন্তু তাদের ব্যর্থতা, অবহেলা বিশ্বাসীকে দুঃখ দেয়। এ সব কিছু নিয়েই এই বই।


আরো সংবাদ



premium cement
ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার বাইডেনকে পিছনে ফেলে দিলেন ট্রাম্প ইউরোপের ‘গাজা’ যুদ্ধ আসছে শয়তানবাদ! পার্বত্য চট্টগ্রামে কেএনএফের উত্থান ও করণীয় রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির কর্মীকে বেদম প্রহার সাধারণ সম্পাদক গ্রুপের

সকল