০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪

প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ - নয়া দিগন্ত

নারায়ণগঞ্জের ফতুল্লায় প্রাণিসম্পদ প্রদর্শনীতে পাগলা মহিষের আক্রমণে বাবা ও ছেলেসহ চারজন আহত হয়েছেন। আহতদের মধ্যে জসিম নামে একজনকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নেয়া হয়েছে। অন্যরা স্থানীয়ভাবে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন।

বুধবার দুপুরে ফতুল্লার তক্কারমাঠে সদর উপজেলা প্রাণিসম্পদ দফতর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে অনুষ্ঠিত প্রাণিসম্পদ প্রদর্শনীতে এ ঘটনা ঘটে।

আহত অন্যরা হলেন তক্কারমাঠ এলাকার চুন্নু, তার ছেলে রাজকুমার ও আরকে অ্যাগ্রো-ফার্মের ম্যানেজার আব্দুস সামাদ।

প্রদর্শনীতে আসা দর্শনার্থীদের অভিযোগ, ফতুল্লায় এই প্রথম একটি প্রদর্শনীর আয়োজন করলেন। তাও মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই স্টল গুটিয়ে মাঠ খালি করে চলে গেছেন আয়োজকরা। এটা প্রাণিসম্পদ দফতরের কর্মকর্তাদের একেবারেই দায়সারা আয়োজন।

কবুতর খামারি মিজান মিয়া বলেন, ‘আরকে অ্যাগ্রো-ফার্ম নামে একটি প্রতিষ্ঠানই কিছু পশু পদর্শন করেছে। এছাড়া প্রদর্শনীতে আর কেউ পশু প্রদর্শন করেনি। তবে কবুতর, হাঁস, মুরগি ও বিদেশী নানা প্রজাতির পাখি প্রদর্শন করা হয়েছে। আরকে অ্যাগ্রো-ফার্মের পশুর মধ্যে সবচেয়ে ভালো লেগেছে বড় সিং ওয়ালা ষাঁড়, অনেক উচু বড় কালো ঘোড়া। এছাড়া গোলাপী রঙের একটি মহিষ প্রদর্শন করেছে। সেই গোলাপী মহিষটিই বাবা-ছেলেসহ চারজনকে আক্রমণ করেছে। মাত্র দুই থেকে তিন ঘণ্টা পশু পদর্শনী হয়েছে।’

স্থানীয়দের অভিযোগ, উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তারা দায়সারা আয়োজন করেছেন। স্থানীয় খামারিরা কেউ জানে না ফতুল্লার তক্কারমাঠে প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। কোনো মাইকিং করা হয়নি। আমন্ত্রণ করা হয়নি স্থানীয় সাংবাদিকদের। অনেকটা গোপনভাবেই কিছু সংখ্যক খামারিদের নিয়ে প্রদর্শনীর আয়োজন শেষ করা হয়।

তারা জানান, এ আয়োজনের নামে সরকারের অনেক টাকা ব্যয় করা হয়েছে। কিন্তু খামারিদের কোনো উপকার হয়নি। যে ক’জন খামারি এসেছে, তারাও তাদের কষ্টের পোষা পশু-পাখি দীর্ঘ সময় দর্শনার্থীদের দেখাতে পারেনি। প্রচণ্ড রোদে কয়েক ঘণ্টা প্রদর্শন না করে বিকেলের ঠান্ডা আবহাওয়ায় প্রদর্শন করা হলে অনেক দর্শনার্থীর সমাগম হতো। এতে অনেকেই পশু-পাখি পালনে উৎসাহি হতো।

সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসার কৃষিবিদ আসাদুল ইসলাম বলেন, ‘প্রচণ্ড রোদের কারণে অনেক খামারি আসেনি। তবে শতাধিক খামারি প্রদর্শনীতে অংশ নিয়েছেন। যারা প্রদর্শনীতে অংশ নিয়েছে তাদের সকলকেই উপহার দেয়া হয়েছে। যে মহিষটি আক্রমণ করেছে সেটি গোলাপী রঙের এলবিনো মহিষ। রোদের গরমে সে এমন করেছে।’


আরো সংবাদ



premium cement