১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


নেপালের নোটে মানচিত্র, ভারতের তীব্র আপত্তি

নেপালের নোটে মানচিত্র, ভারতের তীব্র আপত্তি - ফাইল ছবি

ফের ভারত-নেপাল সম্পর্ক নিয়ে টানাপড়েন শুরু হয়েছে। নতুন ১০০ রুপির নোট বাজারে আনতে চলেছে নেপাল সরকার। ওই ১০০ রুপির নোটে নেপালের মানচিত্র রয়েছে। ভারত দাবি করেছে, এই মানচিত্রে তাদের তিন এলাকাকে দেখানো হয়েছে নেপালের জায়গা হিসেবে। এই তিন জায়গা হলো লিপুলেখ, লিম্পিয়াধুরা এবং কালাপানি। নোট প্রচলনের সিদ্ধান্ত গ্রহণের সময় সেখানে উপস্থিত ছিলেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল।

নেপালের তথ্য, প্রযুক্তি এবং জনসংযোগ মন্ত্রী জানান, নেপালের মন্ত্রিসভা ২৫ এপ্রিল এবং ২ মে বৈঠকে ঠিক করেছে নতুন ধরনের ১০০ রুপির নোট বাজারে আনা হবে, যেখানে নেপালের মানচিত্রে কিছু আপডেট করা হবে।

নেপালের সাথে ভারতের প্রায় ১,৮৫০ কিলোমিটারের সীমান্ত রয়েছে। সিকিম, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের সাথে সীমান্ত ভাগ করে নেপাল। ২০২০ সালে নেপাল লিপুলেখ, লিম্পিয়াধুরা এবং কালাপানিকে নিজেদের অংশ হিসেবে দেখিয়ে মানচিত্র প্রকাশ করে, তার পরে দুই দেশের সম্পর্ক নিয়ে টানাপোড়েন শুরু হয়।

পরে পরিস্থিতি কিছুটা শান্ত হলেও ১০০ রুপির নোটে নতুন মানচিত্র নিয়ে শুরু হতে পারে দু’দেশের সম্পর্ক নিয়ে টানাপড়েন। এই বিষয় নিয়ে শনিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর জানান, নেপালের একতরফা পদক্ষেপ বাস্তবকে বদলাতে পারবে না। আমাদের এই বিষয়ে অবস্থান খুবই স্পষ্ট।

সূত্র : নিউজ ১৮


আরো সংবাদ



premium cement
ইরান ২ সপ্তাহের মধ্যে পরমাণু অস্ত্র বানাতে পারবে! বিশ্বের সবচেয়ে ধনী ভিক্ষুক, মোট সম্পত্তি ৭.৫ কোটি ভারতের কোভ্যাক্সিনেও রয়েছে দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া ইসরাইল সরকারে ভয়াবহ দ্বন্দ্ব : নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম রাফায় ইসরাইলি হামলা, সরে যেতে বাধ্য হয়েছে ৮ লাখ ফিলিস্তিনি চেন্নাইকে বিদায় করে বেঙ্গালুরুর ‘অবিশ্বাস্য’ প্লে অফ মনের মিনার ভেঙে পড়েনি মার্কিন প্রশাসনের ‘বাকস্বাধীনতা’র মুখোশ শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব

সকল