২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মেস্কওয়াকি

-

জানো, ইউরোপীয়রা আমেরিকায় উপনিবেশ স্থাপনের পরে অনেক দেশজ নৃতাত্ত্বিক গোষ্ঠী তাদের স্বকীয়তা হারিয়ে ফেলে, টিকে থাকে কিছু। উত্তর আমেরিকার দেশজ নৃতাত্ত্বিক গোষ্ঠী মেস্কওয়াকি অস্তিত্ব বজায় রেখেছে কোনোরকমে। এরা ফক্স (খেঁকশিয়াল) নামেও পরিচিত। ফরাসিরা এ নাম দেয়। ফক্সরা দুর্দান্ত সাহসী। এরা ফরাসিদের বিরুদ্ধে আবাসভূমি রক্ষার জন্য সাহসের সাথে যুদ্ধ করে। এদের সহযোগী ছিল স্যাক জনগোষ্ঠী। এ যুদ্ধ চলে ১৭০১ থেকে ১৭৪২ সাল পর্যন্ত। অস্ত্রবলে বলিয়ান ফরাসিরা জয়লাভ করে। অনেক ফক্স মারা যায়। বেঁচে থাকে মাত্র ৫০০।
আদিতে ফক্সরা বাস করত বর্তমান যুক্তরাষ্ট্রের মিশিগানে। পরে এরা উইসকনসিনে অভিবাসী হয়। এরপর এরা ইলিনসিস ও প্রতিবেশী এলাকায় মিসিসিপি নদীর উভয় তীরে বসতি স্থাপন করে।
অবশেষে কানসাসের সংরক্ষিত এলাকায় চলে যায় ফক্সরা। ১৮৫৯ সালে এরা আইওয়ার ট্যামা জেলায় ভূমি কিনে বসবাস করতে থাকে, যেখানে এখনো কিছু বাস করে।
বর্তমানে মেস্কওয়াকি জনসংখ্যা প্রায় ১১৫০ জন। ১৯৯০ সালে ফক্স ও স্যাক জনগোষ্ঠীর বংশধরদের সংখ্যা ছিল চার হাজার ৫১৭। ওকলাহোমা, কানসাস ও নেব্রাস্কায়ও কিছু ফক্স বাস করে। বৃহত্তর আমেরিকান সমাজের ঘেরাটোপে ফক্সরা এখন প্রায় মিশে গেছে। তবে এদের কিছু ঐতিহ্য এখনো আছে টিকে। এদের ভাষার নামও ফক্স।
একসময় ফক্সরা ভুট্টা ও শিম খেত এবং ফলজাত পানীয় পান করত। শীতকালে এরা পশু শিকার করত। বর্তমানে এদের খাদ্যাভ্যাস বেশ পাল্টে গেছে। বৃহত্তর আমেরিকান বা মার্কিন সমাজকেই এরা অনুসরণ করছে।
ফক্সদের ঐতিহ্যবাহী পোশাকের সামনের দিকে বিচিত্র নকশা করা থাকে এবং মাথায় এরা পরে এক ধরনের পাগড়ি ও পালক।
মেস্কওয়াকি (ফক্স) জনগোষ্ঠী নিজেদেরকে বলে মেশ্কওয়াহকিহাকি, যার অর্থ লাল মাটি।


আরো সংবাদ



premium cement