১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


চি লি র রূ প ক থা

লা ক্যালকোনা

-

(গত দিনের পর)
পাহাড়ঘেরা গ্রাম। উঁচু-নিচু পথ, বড় বড় বৃক্ষ ও বনরাজি। এর ভেতরে এখানে সেখানে একটি দু’টি বাড়ি। বাড়িগুলো ছোট ছোট, ফাঁকা ফাঁকা এবং পাহাড়ের কোলঘেঁষা। ওই গ্রামের একটি বাড়ির কথাই বলছি। বাড়িতে চারজন মাত্র মানুষ। বাবা-মা ও তাদের দুই ছেলে-মেয়ে। বাবা আলবার্তো কারাসকো মধ্যবয়সী। সুঠাম দেহ, পরিশ্রমী। সারা দিন তিনি পাহাড়ে গিয়ে কাজ করেন, চাষাবাদ করেন, শস্য ফলান। মাঝে মাঝে খনিতে গিয়েও তিনি শ্রমিকের কাজ নেন। সন্ধ্যায় বাড়ি ফেরেন।
আর মা ক্যালকোনা কারাসকো বাড়ির কাজকর্মে ব্যস্ত থাকেন। রান্না-বান্না করা, থালা-বাসন মাজা, ঘর-দোর পরিষ্কার করা, তাঁত বোনা ইত্যাদি আরো নানা ধরনের কাজ তার। বাড়ির এই গৃহিণীর অবশ্য আরো একটি কাজ আছে, যা ওই বাড়ির অন্য কেউ জানে না। এমনকি তার স্বামী আলবার্তোও জানেন না রাতে ক্যালকোনা কী করে।
(চলবে)


আরো সংবাদ



premium cement
পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরু টঙ্গীতে ৩ তলার ছাদ থেকে পড়ে বিএনপি নেতার ছেলের মৃত্যু মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত জামিন পেলেন কেজরিওয়াল, তবে ভোটগণনার দিন থাকতে হবে জেলেই পরকীয়া প্রেমিক যুগলের গলায় জুতার মালা : চেয়ারম্যান বরখাস্ত সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা রংপুরে রেয়াত পদ্ধতি চালুসহ ৪ দফা দাবিতে মানববন্ধন নতুন কোচের সন্ধানে বিসিসিআই, তাহলে কি দ্রাবিড়ের বিদায়! থাইল্যান্ডে এ বছর হিটস্ট্রোকে ৬১ জন প্রাণ হারিয়েছে : সরকার নির্বাচন শেষ হলে আরো সত্য ঘটনা সামনে আসবে, ধর্ষণের অভিযোগ প্রসঙ্গে শাহজাহান রাণীনগরে সাজাপ্রাপ্ত আসামিসহ গ্রেফতার ৪

সকল