২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
কে কী কেন কিভাবে

ইন্ড্রি

-

আজ তোমরা জানবে ইন্ড্্ির সম্পর্কে। এটি বৃক্ষবাসী স্তন্যপায়ী প্রাণী; লেমুর পরিবারের সদস্য। লিখেছেন লোপাশ্রী আকন্দ
ইন্ড্রি চেনো কি? এটি কী? বৃক্ষবাসী স্তন্যপায়ী প্রাণী। এটি লেমুর পরিবারের সদস্য। লেমুরদের মতো ইন্ড্রিও মাদাগাসকার দ্বীপের দেশজ প্রাণী। মালাগাছি ভাষায় এর নাম বাবাকুট। বাবাকুট মানে কী? ‘ছোট ছেলের পিতা’। এ প্রাণীর বৈজ্ঞানিক নাম Indri indri.
ইন্ড্রির দেহের দৈর্ঘ্য ৬৪-৭২ সেন্টিমিটার। ওজন ১৩ কেজি। এর লোমের রঙ প্রধানত কালো। ঘাড়, মাথা ও পেছনের দিকে সাদা দাগ রয়েছে। তবে প্রজাতিভেদে এর গায়ের রঙে পার্থক্য দেখা যায়। ইন্ড্রির পা লম্বা ও পেশিবহুল। সবুজাভ চোখ ও কালো মুখমণ্ডলের জন্য কেউ কেউ একে খেলনা ভালুকের সাথে তুলনা করে।
ইন্ড্রি তৃণভোজী প্রাণী। কোমল পাতা খেতে স্বাচ্ছন্দ্য বোধ করে। তবে এটি বীজ, বিভিন্ন রকম ফল এবং ফুলও খেয়ে থাকে। স্ত্রী ইন্ড্রিরা কচিপাতা খেতে খুবই পছন্দ করে।
ইন্ড্রির অপর নাম ব্যাবাকোটা। মালাগাছি ভাষায় বাবাকুট। এটি কোন দেশের প্রাণী, মনে আছে কি? মাদাগাসকারের প্রাণী। ইন্ড্রি চলাফেরা করে কেমন করে? ছোট দলে চলাফেরা করে। দলের সদস্য কারা? স্ত্রী ও পুরুষ ইন্ড্রি এবং এদের শাবকেরা। ইন্ড্রির গর্ভধারণ সময় প্রায় ৬০ দিন। মে-জুন মাসে স্ত্রী ইন্ড্রি বাচ্চা প্রসব করে। প্রাথমিকভাবে স্ত্রী ইন্ড্রিই বাচ্চার দেখাশোনা করে। অবশ্য পুরুষ ইন্ড্রিও এ ক্ষেত্রে সহায়তা করে থাকে। চার থেকে পাঁচ মাস বয়স পর্যন্ত বাচ্চা তার মায়ের পেটের সাথে ঝুলে থাকে। আট মাস বয়স হলে ইন্ড্রি শাবক একটু একটু করে স্বাধীনতা পেতে থাকে। তবে বয়স দুই বছর পূর্ণ না হওয়া পর্যন্ত শাবকেরা পুরোপুরি স্বাধীনতা পায় না। সাত থেকে নয় বছর বয়সে বাচ্চা প্রজনন ক্ষমতা অর্জন করে। ইন্ড্রি বর্তমানে প্রায় বিপন্ন। এদের অস্তিত্বের প্রধান হুমকি বাসস্থান ধ্বংস। এ ছাড়া এদেরকে মাংসের জন্য অবাধে শিকার করা হয়। কিছু এলাকার মানুষ ইন্ড্রির মাংস খেতে খুব পছন্দ করেকু


আরো সংবাদ



premium cement
চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’

সকল