২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


সিরিজ বাঁচানোর লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ

সিরিজ বাঁচানোর লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ - ফাইল ছবি

সিরিজ জয়ের সম্ভাবনা শেষ হয়েছে আগেই। তবে সুযোগ আছে সিরিজে ভাগ বসানোর। ওই সুযোগ হেলায় হাতছাড়া করতে চায় না টাইগাররা, সমতা ফেরাতে একটা জয় খুব করে চাই তাদের। ওই লক্ষ্যেই আজ মাঠে নামছে বাংলাদেশ।

সিরিজের প্রথম ম্যাচে বড় হারে দল এখন দাঁড়িয়ে খাদের কিনারে। জয় ছাড়া যেখানে আর বিকল্প নাই। পা ফসকালেই বিপদ, যেন ডু অর ডাই! এমন ম্যাচে শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মাঠে নামবে বাংলাদেশ। সিরিজের শেষ টেস্টে শ্রীলঙ্কার মুখোমুখি হবে টাইগাররা।

বড় হারকে সঙ্গী করে সিলেট থেকে চট্টগ্রামে এসেছে বাংলাদেশ। তবে হারের চেয়েও বড় মাথা ব্যথার কারণ হারের ধরন। সিলেটে প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি টাইগাররা। যেন রীতিমতো আত্মসমর্পণ করেছে লঙ্কানদের কাছে।

প্রথম টেস্টে উভয় ইনিংসে শতক হাঁকানো ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের সমান রান করতে পারেনি বাংলাদেশ। প্রথম ইনিংসে ১৮৮ রানে থেমে যাবার পর দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ তুলতে পারে ১৮২ রান। যেখানে ছিল মোটে একটা ফিফটি, ম্যাচটা হেরে যায় ৩২৮ রানে।

সেই সাথে বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে চট্টগ্রামে শেষ পাঁচ টেস্টের পারফরম্যান্স। যেখানে বাংলাদেশ চারটিতেই হেরেছে, ড্র করেছে একটি ম্যাচে। একমাত্র ড্রটি এসেছে শ্রীলঙ্কার বিপক্ষে। এছাড়া ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এমনকি আফগানিস্তানের বিপক্ষেও হেরেছে এই মাঠে।

তবে সাগরিকায় দ্বিতীয় টেস্টে মাঠে নামার আগে চনমনে দেখা গেছে পুরো দলকে। সাকিব আল হাসানের অন্তর্ভুক্তি বাড়িয়ে দিয়েছে দলের শক্তি। ব্যাটে-বলে সাকিব হতে পারেন পথ হারানো দলের কাণ্ডারী। যদিও গত এক বছর কোনো প্রথম শ্রেণির ক্রিকেট খেলেননি তিনি।।

প্রথম ম্যাচে বাজে করলেও দ্বিতীয় ম্যাচে দলে আছেন লিটন দাস। সাদা বলের ক্রিকেটে দল থেকে বাদ পড়া লিটনের জন্য ম্যাচটা অগ্নি পরীক্ষা। জাতীয় দলে নিজর জায়গা ধরে রাখতে হলে আজই শেষ সুযোগ লিটনের সামনে। বড় কোনো ইনিংসের প্রত্যাশা।

এদিকে ব্যক্তিগত কারণে চট্টগ্রাম টেস্টে দলের সাথে নেই প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তার বদলে দলকে দিকনির্দেশনা দেবেন সহকারী কোচ নিক পোথাস।

বাংলাদেশ সময় শনিবার সকাল ১০টায় শুরু হবে ম্যাচ।

বাংলাদেশ দল : নাজমুল হোসেন শান্ত (ক্যাপ্টেন), হাসান মাহমুদ, খালেদ আহমেদ, লিটন দাস, মাহমুদুল হাসান জয়, মেহেদি হাসান মিরাজ, মুমিনুল হক, নাহিদ রানা, নাঈম হাসান, সাদমান ইসলাম, শাহাদাত হোসেন, সাকিব আল হাসান, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, তাওহিদ হৃদয়, জাকির হাসান।


আরো সংবাদ



premium cement