২৯ সেপ্টেম্বর ২০২০

বক্সিং ডে’র আগে বিপজ্জনক আচরণ এমসিজির


বক্সিং-ডে টেস্ট শুরু হতে হাতে গোনা মাত্র তিন সপ্তাহ। এমন সময় মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের ‘বিপজ্জনক’ আচরণ উঠে এলো ঘরোয়া ক্রিকেট ম্যাচে। অবস্থা এমনই যে শেফিল্ড শিল্ডে ভিক্টোরিয়া বনাম ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মধ্যে প্রথম দিনের খেলা অনুষ্ঠিত হল মাত্র ৪০ ওভার। এরপর ক্রিকেটাররদের নিরাপত্তার কথা মাথায় রেখে বিপজ্জনক পিচে খেলা চালিয়ে যাওয়ার রাস্তায় হাঁটেননি আম্পায়ারদ্বয়।

স্বাভাবিকভাবেই বক্সিং-ডে টেস্টের মাত্র তিন সপ্তাহ আগে এমন ঘটনায় উদ্বিগ্ন ক্রিকেট অস্ট্রেলিয়া। উল্লেখ্য, অভিজাত মেলবোর্নের পিচে অসমান ও বিপজ্জনক পিচে শনিবার খেলার শুরু থেকেই বিব্রত বোধ করতে থাকেন ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। বাউন্সারে আঘাত পান ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার দুই ব্যাটসম্যান শন মার্শ ও মার্কাস স্টোইনিস। ঘটনার গতিপ্রকৃতি পর্যালোচনা করে গ্রাউন্ডস্টাফদের ডেকে প্রাথমিকভাবে পিচ রোল করতে বলেন দুই আম্পায়ার।

তাতেও অবস্থার পরিবর্তন না হওয়ায় গ্রাউন্ডস্টাফদের ডেকে আলোচনা সারেন দুই আম্পায়ার ফিলিপ গিলেসপি ও জিওফ জোসুয়া। এরপর ক্রিকেটারদের সঙ্গে আলোচনা করে প্রথমদিনের মত খেলা পরিত্যক্ত করে দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। ঘটনার পর ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফ থেকে এক বিবৃতি মারফৎ জানানো হয় নিউজিল্যান্ডের বিরুদ্ধে বক্সিং-ডে টেস্ট শুরুর আগে সম্ভাব্য সেরা পিচই গড়ে তুলবেন গ্রাউন্ডস্টাফরা।

তবে শেফিল্ড শিল্ডের প্রথমদিনের খেলা পরিত্যক্ত হওয়ার ঘটনায় হতাশ বোর্ডের ক্রিকেট অপারেশন প্রধান পিটার রোচ। তাঁর কথায়, বক্সিং-ডে টেস্টের জন্য ম্যাট পেজ (কিউরেটর) ও গ্রাউন্ডস্টাফদের হাতে দু’সপ্তাহেরও বেশি সময় রয়েছে। এই সময়ের মধ্যে এমসিজি’র অসমান বাউন্সের কারণ খুঁজে সমস্যা সমাধান করতে হবে।’

এর আগে ২০১৭ ইংল্যান্ডের বিরুদ্ধে বক্সিং-ডে আশেজ টেস্ট নির্বিষ ড্র’য়ের পর আইসিসি’র ‘পুওর পিচ’ তকমা পায় এমসিজি। এরপর ভারতের বিরুদ্ধে গতবছর বক্সিং-ডে টেস্টের পর ‘অ্যাভারেজ পিচে’ উন্নীত হয়। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, রোববার সকালে পিচ পরিদর্শন করে খেলা শুরুর বিষয়ে সিদ্ধান্ত নেবেন আম্পায়ারদ্বয়।


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৪)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)