৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


নিরাপত্তা ঝুঁকিতে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা

-

ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন) জানিয়েছে, উইন্ডোজ ১০ ও উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমসহ মাইক্রোসফটের তৈরি বিভিন্ন সফটওয়্যার ও প্রযুক্তিতে একাধিক নিরাপত্তা ত্রুটি রয়েছে। এক সতর্কবার্তায় সংস্থাটি জানিয়েছে, এসব ত্রুটির কারণে মাইক্রোসফটের নিরাপত্তাব্যবস্থা এড়িয়ে দূর থেকে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করা সম্ভব।
সিইআরটিইনের তথ্যমতে, উইন্ডোজসহ মাইক্রোসফট অফিস, ব্রাউজার, ডেভেলপার টুলস, আজুরা, মাইক্রোসফট ডায়নামিকস, এক্সচেঞ্জ সার্ভার এবং সিস্টেম সেন্টারে একাধিক নিরাপত্তা ত্রুটি পাওয়া গেছে। এসব ত্রুটি কাজে লাগিয়ে দূর থেকে ক্ষতিকর কোড পাঠিয়ে যন্ত্রের নিয়ন্ত্রণও নেয়া সম্ভব।
উইন্ডোজসহ মাইক্রোসফটের তৈরি বিভিন্ন সফটওয়্যার ও প্রযুক্তিতে নিরাপত্তা ত্রুটি থাকায় প্রায় সব উইন্ডোজ ব্যবহারকারীই নিরাপত্তা ঝুঁঁকিতে রয়েছেন। তাই নিরাপদ থাকতে উইন্ডোজসহ সব সফটওয়্যার ও প্রযুক্তির হালনাগাদ সংস্করণ এবং নিরাপত্তা প্যাচ ব্যবহারের পরামর্শ দিয়েছে কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। এর আগে উইন্ডোজ ১০ ও উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে থাকা ভয়ঙ্কর এক ত্রুটির সমাধান করে নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করেছে মাইক্রোসফট। ‘জিরো ডে’ ঘরানার এই ত্রুটি প্রায় ছয় মাস আগে শনাক্ত করা হলেও দ্রুত সফটওয়্যার হালনাগাদ করতে পারেনি মাইক্রোসফট। ফলে ছয় মাস ধরেই সাইবার হামলার ঝুঁঁকিতে ছিলেন উইন্ডোজ ব্যবহারকারীরা।


আরো সংবাদ



premium cement
দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী রেকর্ড বিদ্যুৎ উৎপাদন, তারপরও লোডশেডিং বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা বাড়ল জ্বালানি তেলের দাম, কার্যকর বুধবার বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী

সকল