২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


আসছে ইনটেলের আর্ক ডেস্কটপ জিপিইউ

আসছে ইনটেলের আর্ক ডেস্কটপ জিপিইউ -

চলতি বছরে ৪০ লাখের বেশি জিপিইউ বিক্রির লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে ইনটেল। বছরের দ্বিতীয় প্রান্তিকেই ডেস্কটপ কম্পিউটারের জন্য তৈরি আর্ক জিপিইউ বাজারজাত করবে প্রতিষ্ঠানটি; আর ওয়ার্কস্টেশন জিপিইউগুলো বাজারে আসছে বছরের তৃতীয় প্রান্তিকে। আর্ক জিপিইউগুলোর কার্যক্ষমতা নিয়ে আনুষ্ঠানিকভাবে খুব কম তথ্যই দিয়েছে ইনটেল। তবে ব্যবহারকারীরা জিপিইউগুলো থেকে কী প্রত্যাশা করতে পারেন সে সম্পর্কে বিস্তর ইঙ্গিত মিলছে ফাঁস হওয়া তথ্য-উপাত্ত থেকে। ইনটেল গ্রাফিক্সের ভাইস-প্রেসিডেন্ট একটি আর্ক জিপিইউ এর ছবি টুইট করলেও সেটি বাদে মডেলভেদে এর দাম, কোথায়, কবে কিনতে পাওয়া যাবে, সে বিষয়ে কোনো তথ্য দেয়নি ইনটেল।
প্রতিষ্ঠানটি এ বছরে ডেস্কটপ, ল্যাপটপ এবং ওয়ার্কস্টেশন লাইনআপে ৪০ লাখের বেশি জিপিইউ বিক্রির পরিকল্পনা করলেও বাজারের চাহিদা মিটবে না। বাজার বিশ্লেষকদের দেয়া তথ্য বলছে, ২০২০ সালের শেষ প্রান্তিক থেকে ২০২১ সালের তৃতীয় প্রান্তিক পর্যন্ত এনভিডিয়া এবং এএমডি মিলে চার কোটি ৭০ লাখ ডেস্কটপ জিপিইউ বিক্রি করেছিল, ল্যাপটপ কম্পিউটারে ব্যবহৃত জিপিইউ ধরা হয়নি ওই হিসাবে। ২০২১ সালে তৈরি চিপ সঙ্কটে ইনটেল জিপিইউ বাজারে নতুন বিকল্প ডিভাইসের অভিষেক ঘটালে তার ইতিবাচক প্রভাব পড়লেও সার্বিকভাবে জিপিইউ ঘাটতি মিটবে না।
এর পাশাপাশি, পরবর্তী প্রজন্মের ব্যাটলমেইজ এবং সেলেস্টিয়াল জিপিউই বাজারজাত করার আনুমানিক সময়ও জানিয়েছে ইনটেল। ব্যাটলমেইজ নকশা জিপিইউ বাজারে আসবে ২০২৩ থেকে ২০২৪ সালের মধ্যে। আর ‘সেলিস্টিয়াল’ বাজারে আসবে ২০২৪ সাল বা তার পরে। উভয় নকশাই আগের মডেলের তুলনায় আরো উন্নত হবে তবে বাজারের প্রতিদ্বন্দ্বীদের বিপরীতে নতুন নকশার জিপিইউগুলো কেমন সাড়া পাবে সেটি জানতে অপেক্ষা করতে হবে এনভিডিয়া এবং এএমডির নতুন জিপিইউগুলোর জন্য। ব্যাটলমেইজ জিপিইউগুলো ইনটেলের মিটিওর লেক প্রসেসরের সাথে সমন্বিত হবে।


আরো সংবাদ



premium cement