৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


মার্কিন নিষেধাজ্ঞার কবলে এবার চীনা চিপ নির্মাতা

-

চীনের বৃহৎ চিপ নির্মাতা সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং ইন্টারন্যাশনাল করপোরেশন (এসএমআইসি)। শিগগিরই এসএমআইসিকে কালো তালিকাভুক্ত করতে মার্কিন সরকারের কাছে আনুষ্ঠানিক প্রস্তাব পাঠাবে পেন্টাগন বলে জানানো হয়েছে। পেন্টাগনের উদ্যোগ সফল হলে মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞার কবলে পড়বে চীনভিত্তিক চিপ জায়ান্টটি। একই সঙ্গে প্রতিষ্ঠানটিকে কালো তালিকাভুক্ত করা হবে। বাস্তবে এমন হলে মার্কিন ব্যবসায় অংশীদারদের কাছ থেকে নিজস্ব চিপ উন্নয়নের প্রয়োজনীয় কাঁচামাল ক্রয় করতে পারবে না এসএমআইসি। কার্যত তাদের চিপ ডিজাইন ও উন্নয়ন বাধাগ্রস্ত হবে। অর্থাৎ এসএমআইসিকে নিষিদ্ধ করা হলে চীনের আরেক প্রতিষ্ঠান হুয়াওয়ের মতো মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে প্রযুক্তি ও প্রয়োজনীয় সরঞ্জাম ক্রয়ে বিশেষ লাইসেন্স নিতে হবে, যা মার্কিন প্রশাসনের কাছ থেকে পাওয়া খুব সহজ হবে না।
এসএমআইসিকে নিষিদ্ধের বিষয়ে ওয়াশিংটনের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিক কোনো মন্তব্য করা হয়নি। তবে বেইজিং পেন্টাগনের এমন উদ্যোগের কড়া সমালোচনা করেছে এবং বিষয়টির বিরোধিতা করেছে।
ওয়াশিংটন-বেইজিংয়ের চলমান বাণিজ্য-বিরোধ ক্রমে খারাপ পরিস্থিতির দিকে যাচ্ছে। হুয়াওয়ে, জিটিই, উইচ্যাট ও টিকটকের পর এবার মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞার কবলে পড়তে যাচ্ছে এসএমআইসি। বলা হচ্ছে, চিপ বাজারের প্রতিদ্বন্দ্বীদের তুলনায় কম অ্যাডভান্সড প্রডাকশন লাইন পরিচালনা করে আসছে এসএমআইসি। সক্ষমতা থাকলেও অতি ক্ষুদ্র ট্রানজিস্টার উৎপাদন করছে না এ প্রতিষ্ঠান। এ ছাড়া কাটিং-এজ চিপ উৎপাদনও কমিয়ে এনেছে প্রতিষ্ঠানটি। কিন্তু তার পরও চীনা কোম্পানিগুলোর জন্য গুরুত্বপূর্ণ চিপ সরবরাহকারী এসএমআইসি। চীনভিত্তিক হুয়াওয়েসহ এসএমআইসির গ্রাহক তালিকায় রয়েছে কোয়ালকমের মতো সেমিকন্ডাক্টর কোম্পানি।
যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে মনে হলে চীনভিত্তিক প্রযুক্তি জায়ান্টগুলোর বিষয়ে ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি একই ধরনের ইঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি অভিযোগ করেন, টিকটকের মতো আরো অনেক চীনভিত্তিক সেবা সরাসরি চীনা কমিউনিস্ট পার্টিকে মার্কিন নাগরিকদের তথ্য দিচ্ছে। যদিও চীন সরকারের সঙ্গে তথ্য শেয়ার বা চীন সরকার দ্বারা নিয়ন্ত্রণের অভিযোগ অস্বীকার করে আসছে টিকটকসহ অন্য প্রতিষ্ঠানগুলো।


আরো সংবাদ



premium cement
ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার বাইডেনকে পিছনে ফেলে দিলেন ট্রাম্প ইউরোপের ‘গাজা’ যুদ্ধ আসছে শয়তানবাদ! পার্বত্য চট্টগ্রামে কেএনএফের উত্থান ও করণীয় রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির কর্মীকে বেদম প্রহার সাধারণ সম্পাদক গ্রুপের

সকল