২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চ্যাটজিপিটির ‘অসংলগ্ন আচরণ’

চ্যাটজিপিটির ‘অসংলগ্ন আচরণ’ - সংগৃহীত

মানুষের হলে যন্ত্রের না-হওয়ারই বা কী আছে! তবে আজ যা ঘটেছে, তা বেশ চমকে দেয়ার মতো। সামাজিক যোগাযোগমাধ্যমে হইচই ফেলে দিয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্ল্যাটফর্ম চ্যাটজিপিটি।

কখনো কোনো প্রশ্নের জবাবে কিম্ভূতকিমাকার ভাষায় উত্তর দিতে শুরু করেছে সে, কখনো আবার কম্পিউটারের পর্দায় ভেসে উঠেছে হুমকি- ‘আমি এখন তোমার সাথে এই ঘরেই আছি।’ কখনো জবাব দিতে গিয়ে আমতা আমতা করেছে সে। এক বিষয়ে জানতে চাওয়া হয়েছে, সম্পূর্ণ অন্য প্রসঙ্গে কথা বলছে।

চ্যাটজিপিটি প্রস্তুতকারক সংস্থা ‘ওপেনএআই’ জানিয়েছে, কেন এমন ‘অসংলগ্ন আচরণ’ করল চ্যাটজিপিটি, তা খতিয়ে দেখছে তারা।

কিন্তু এখনো পর্যন্ত এর কারণ জানা যায়নি।

প্রযুক্তিবিদদের মতে, যন্ত্রনির্ভর দুনিয়া কতটা জটিল ও বিপজ্জনক হতে পারে, তা আজ মনে করিয়ে দিয়েছে চ্যাটজিপিটি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত বিচারকের আসনে জয় চৌধুরী হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন গফরগাঁওয়ে রাজিব হত্যা মামলার আসামি গ্রেফতার ও বিচার দাবি লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আটক

সকল