২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

৩৬ মিলিয়ন ডলার বেতন কমলো অ্যাপলের সিইওর

৩৬ মিলিয়ন ডলার বেতন কমলো অ্যাপলের সিইওর - ছবি : সংগৃহীত

এক বছরে বিপুল পরিমাণে আয় কমে গেল অ্যাপলের সিইও টিম কুকের। ২০২২ সালে তিনি যে পরিমাণ বেতন পেয়েছিলেন তার চেয়ে ২০২৩ সালে তিন কোটি ৬০ লাখ ডলার কম আয় করেছেন।

ইউএস সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনকে অ্যাপলের তরফে জানানো হয়েছে, ২০২৩ সালে টিম প্রায় ছয় কোটি ৩২ লাখ ১০ হাজার ডলার আয় করেন।

সংস্থার তরফে জানানো হয়েছে, ২০২৩ সালে শুধুমাত্র বেতন হিসাবে ৩০ লাখ ডলার পেয়েছেন টিম। ২০২১ এবং ২০২২ সালেও বেতন একই পরিমাণে ছিল।

অ্যাপল সূত্রে খবর, শেয়ার বাজার থেকে ২০২৩ সালে প্রায় চার কোটি ৬৯ লাখ ৯৭০ হাজার ২৮৩ ডলার আয় করেন টিম কুক।

সংস্থার লভ্যাংশ হিসাবে প্রায় এক কোটি সাত লাখ ১৩ হাজার ৪৫০ ডলার টাকা আয় করেন টিম। এছাড়াও ভাতা বাবদ ২০২৩ সালে আরো ২৫ লাখ ২৬ হাজার ১১২ ডলার উপার্জন করেন তিনি।

অ্যাপল সংস্থার তরফে জানানো হয়েছে, ২০২৩ সালে টিমের মোট ছয় কোটি ৩২ লাখ নয় হাজার ৮৪৫ ডলার।

সংস্থা সূত্রে খবর, ২০২২ সালে টিমের মোট আয় ছিল নয় কোটি ৯৪ লাখ ২০ হাজার ৯৭ ডলার।

ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালে নিজের বেতনের ৪০ শতাংশ কাটছাঁট করার প্রস্তাব করেছিলেন টিম। কিন্তু এমন সিদ্ধান্ত কেন নিয়েছিলেন তিনি?

বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, কুক নাকি মনে করেছিলেন যে তাঁর বেতন ‘অত্যন্ত বেশি’। সে কারণেই কাটছাঁট করার প্রস্তাব দিয়েছিলেন তিনি।

কোনো সংস্থার সিইও নিজের বেতনের ৪০ শতাংশ ছেঁটে ফেলতে চাইছেন, এমন ঘটনা খুবই বিরল। তালিকাও খুব সংক্ষিপ্ত। আর সেই তালিকায় নতুন সংযোজন কুক। ৪০ শতাংশ কাটছাঁট করার জন্য সংস্থার কাছে প্রস্তাব রেখেছিলেন টিম।

আইফোন প্রস্তুতকারী সংস্থা একটি রেগুলেটরি ফাইলিংয়ে জানিয়েছে, অ্যাপলের পারফরম্যান্সের সাথে জড়িত যে সব স্টক ইউনিট রয়েছে, তা ২০২৩ সালে ৫০ শতাংশ থেকে বেড়ে ৭৫ শতাংশ হয়েছে।

অ্যাপল সংস্থার শেয়ারহোল্ডারদের মতামত, সংস্থার পারফরম্যান্স এবং টিম নিজে যে পরিমাণ বেতন কাটছাঁটের অনুরোধ করেছিলেন তার সব কিছু একত্রিত করে তবেই কুকের নতুন বেতন স্থির করা হয়েছিল।

বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে টিমের বিপুল বেতন নিয়ে শেয়ারহোল্ডারদের মধ্যে আলোচনা শুরু হয়েছিল। শেয়ারহোল্ডার অ্যাডভাইসরি গ্রুপ ইনস্টিটিউশনাল শেয়ারহোল্ডার সার্ভিসেস (আইএসএস) টিমের বেতন নিয়ে ‘উদ্বেগ’ প্রকাশ করেছিল।

অভিযোগ তোলা হয়েছিল, টিম যে বেতন পান তার অর্ধেকটাই তার পারফরম্যান্সের ভিত্তিতে নয়। ওই সংস্থার বার্ষিক বৈঠকে টিমের বেতনের বিরুদ্ধে ভোট দেয়ারও পরামর্শ দেয়া হয়েছিল। কিন্তু বেশিরভাগ শেয়ারহোল্ডার টিমের পক্ষেই ভোট দিয়েছিলেন। ২০২১ সাল থেকে তাই টিমের বেতনের ওপর কোনো প্রভাব পড়েনি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা ও দ্য মিন্ট


আরো সংবাদ



premium cement