২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বি এক্সএআই চালু করলেন ইলন মাস্ক

চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বি এক্সএআই চালু করলেন ইলন মাস্ক। - ছবি : সংগৃহীত

চ্যাটজিপিটি নিয়ে কয়েকদিন ধরেই ‘বিরক্তি’ প্রকাশ করছিলেন ইলন মাস্ক। এবার এই ধনকুবের নিজেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংস্থা চালু করলেন। তবে সংস্থার আসল লক্ষ্য নিয়ে এখনো ধোঁয়াশা রয়েছে। জানা যাচ্ছে, মাস্কের ‘ফ্যামিলি অফিস’ গত মার্চ মাসেই ‘এক্সএআই’ নামক সংস্থা রেজিস্টার করিয়েছিল।

বেশ কয়েক মাস ধরেই প্রযুক্তি বিশ্বে রীতিমতো ঝড় তুলেছে ‘চ্যাটজিপিটি’ নামক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবলট। ওপেন এআই সংস্থার এই চ্যাটবট যেন সব কিছুরই উত্তর দিয়ে দিতে পারে। বললে পুরো একটা বই বা সিনেমার চিত্রনাট্য-গানও রচনা করে দিবে। আর তার সাথে বর্তমান কোনো শিল্পকর্মের মিলও থাকবে না।

অফিসের কাজ থেকে শুরু করে স্কুলের টাস্ক বা পরীক্ষার জবাব, সবই দিয়ে দিতে পারে চ্যাটজিপিটি। তবে এখনো বেশ কিছু ক্ষেত্রে কমতি রয়েছে এই চ্যাটবটের। তবে এর আগে এই ধরনের প্রযুক্তি মানুষের সামনে আসেনি। এই আবহে কয়েক মাস আগেই ইলন মাস্ক আভাস দিয়েছিলেন, তিনি চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বি কোনো চ্যাটবট বাজারে আনতে আগ্রহী।

এবার নিজের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংস্থা চালু করলেন মাস্ক। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির নয়া সংস্থার নাম ‘এক্সএআই’।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ইলন মাস্ক বলেছেন, ‘বিশ্বের বাস্তবতা বুঝতে এক্সএআই চালু করছি।’

জানা গেছে, বিভিন্ন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংস্থায় কাজ করা অভিজ্ঞ আধিকারিকদের সাথে নিয়ে এই এক্সএআই সংস্থাটি চালাবেন মাস্ক। গুগলের ডিপমাইন্ড, মাইক্রোসফট, টেসলা থেকে কর্মকর্তাদের নতুন সংস্থায় নিয়েছেন মাস্ক।

জানা যাচ্ছে, এক্সএআই সংস্থার ওয়েবসাইট ইতোমধ্যে ‘লাইভ’ হয়েছে।

সম্প্রতি একাধিক ক্ষেত্রে চ্যাটজিপিটি ও ওপেনএআইয়ের সমালোচনা করতে দেখা যায় মাস্ককে। তার অভিযোগ, টুইটারের সাহায্যে চ্যাটজিপিটি তৈরি করেছে ওপেনএআই। এমন পরিস্থিতিতে গত এপ্রিল থেকেই নাকি টেসলার বিনিয়োগকারীদের সাথে মাস্ক বৈঠক শুরু করেছিলেন নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংস্থা খোলার জন্য।

এনভিডিয়া থেকে কয়েক হাজার প্রোসেসর কিনেছেন মাস্ক। এক্সএআইয়ের জন্যই ওই প্রোসেসর কেনা হয়েছে বলে জানা যাচ্ছে।

টেসলার মাধ্যমে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে অনেক কাজ করেছিলেন মাস্ক। তবে চলতি বছরের শুরুর দিকে তিনি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ ‘বন্ধ রাখার’ আবেদন করেছিলেন। এখন মাস্ক নিজেই আলাদা একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংস্থা খুললেন। যদিও এই সংস্থার মূল লক্ষ্য যে কী হবে, তা নিয়ে এখনো ধোঁয়াশা রয়েছে।

আগামী ১৪ জুলাই টুইটার স্পেসে ইলন মাস্কের তার নতুন এআই সংস্থা নিয়ে একটি আলোচনা সভার আয়োজন করেছেন।
সূত্র : হিন্দুস্তান টাইম


আরো সংবাদ



premium cement
পাংশায় সজনে পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু কক্সবাজারে পুলিশের অভিযানে সাড়ে ১২ লাখ ইয়াবা জব্দ প্রবীণ সাংবাদিক জিয়াউল হক আর নেই নোয়াখালীতে ফের নতুন গ্যাস কূপের সন্ধান, খনন উদ্বোধন বরিশালে তীব্র তাপদাহে ৩ স্কুলছাত্রী অসুস্থ বগুড়ায় জব মেলায় চাকরি পেলেন বেকার প্রকৌশলীরা গণতন্ত্রকে ধ্বংস করার নীলনকশা থামছে না : রিজভী তাজউদ্দীন মেডিক্যাল দুদকের অভিযান : নানা অনিয়ম-দুর্নীতির তথ্য মিলেছে পূর্ব কালুরঘাটে বেইলিব্রিজে টেম্পু চাপায় কলেজশিক্ষার্থী নিহত কুবি শিক্ষকদের ওপর হামলায় নেতৃত্ব দেয়া ছাত্রলীগের ৮ নেতাকর্মী শনাক্ত দিনাজপুরে পরাজিত প্রার্থীর সমর্থক-পুলিশ সংঘর্ষ, গুলিতে নিহত ১

সকল