৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ফাঁকা রাজধানীতেও বায়ুদূষণ তীব্র

-

ফাঁকা রাজধানীতেও বায়ুদূষণ তীব্র। গতকাল সোমবার সকালে দূষিত বাতাসের শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী সকাল ৯টায় ১৯৩ স্কোর নিয়ে ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত হয়েছে।
ভারতের দিল্লি, চীনের বেইজিং ও নেপালের কাঠমান্ডু যথাক্রমে ২০৭, ১৯৩ ও ১৭৫ একিউআই স্কোর নিয়ে প্রথম, তৃতীয় ও চতুর্থ স্থান দখল করেছে।
গতকাল রোববারও ‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত হয়েছে ঢাকা। দুপুর ১২টা ১০ মিনিটে ১৭৭ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শহরটির অবস্থান ছিল দ্বিতীয়। ভারতের দিল্লি ও নেপালের কাঠমান্ডু যথাক্রমে ১৮২ ও ১৬৬ একিউআই স্কোর নিয়ে প্রথম ও তৃতীয় স্থান দখল করে।
শনিবার ঈদের ছুটির দিনেও ঢাকার বাতাস বিশ্বে দূষণের তালিকায় দ্বিতীয় ছিল। ঈদের ছুটিতে বেশির ভাগ রাস্তাঘাট ফাঁকা থাকলেও শনিবারও ঢাকার বাতাস দূষণমুক্ত থাকেনি। সকাল সোয়া ১০টায় একিউআই সূচক ১৭৮ নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী ঢাকার বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ শ্রেণিকরণ করা হয়েছে। নেপালের কাঠমান্ডু, ভারতের কলকাতা ও উজবেকিস্তানের তাসখন্দ যথাক্রমে ১৮৮, ১৭৪ ও ১৬৩ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম, তৃতীয় ও চতুর্থ স্থানে ছিল।

শুক্রবারও ‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত হয়েছে রাজধানী। সকাল ১০টা ৩৩ মিনিটে ১৫৮ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শহরটির অবস্থান ছিল পঞ্চম। ভারতের দিল্লি, নেপালের কাঠমান্ডু ও চীনের বেইজিং যথাক্রমে ২৪৬, ১৭৪ ও ১৬৭ একিউআই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করে।
দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।
২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।


আরো সংবাদ



premium cement