৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ক্যান্সার সৃষ্টিকারী অ্যাসবেস্টস আমদানি ব্যবহার ও বিপণন নিষিদ্ধের দাবি

-

মানবস্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর অ্যাসবেস্টস আমদানি, ব্যবহার ও বিপণন নিষিদ্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ অকুপেশনাল সেফটি, হেলথ ও এনভায়রনমেন্ট ফাউন্ডেশন (ওশি ফাউন্ডেশন) ও বাংলাদেশ ব্যান এসবেসবেটস নেটওয়ার্ক (বি-ব্যান)। এ ছাড়াও জনস্বাস্থ্য অধিকার সূরক্ষার স্বার্থে এ্যাসবেসটসযুক্ত পণ্য ব্যবহারের গুরুতর স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কেও দেশবাসীকে সতর্ক আহ্বান জানিয়েছে এই দুই সংগঠন। বাংলাদেশ ইউনিভার্সিটি হেলথ সায়েন্সের ডিপার্টমেন্ট অব অকুপেশনাল অ্যান্ড এনভায়রমেন্টাল হেলথের অধ্যাপক ডা: মাহমুদ হোসেন ফারুকী বলেন, অ্যাসবেসটস এতটাই ঝুঁকিপূর্ণ যে এর সংস্পর্শে এলে ২০ বছর পরে হলেও ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকবে।
সম্প্রতি ওশি ফাউন্ডেশন ও দক্ষিণ কোরিয়ার এশিয়া সিটিজেন সেন্টার ফর এনভায়রনমেন্ট অ্যান্ড হেলথের (ইকো হেলথ) যৌথ উদ্যোগে পরিচালিত এক গবেষণার ফলাফল প্রকাশ নিয়ে গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র মিলনায়তনে সংবাদ সম্মেলনে ওশি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও বি-ব্যান’র সদস্যসচিব আমিনুর রশীদ চোধুরী রিপন এ দাবি জানান। তিনি সাংবাদিকদের জানান, গবেষণায় বাংলাদেশে তৈরি সিমেন্ট শিট, একটি আন্তর্জাতিক ব্র্যান্ডের বেবি টেলকম পাউডার, গাড়ির ব্রেকসু ও সীতাকুন্ডে জাহাজ ভাঙা শিল্প এলাকা থেকে সংগৃহীত মাটির নমুনা বিশ্লেষণ করে সিমেন্ট শিটে ৫০ ভাগ ও ব্রেকসু’তে ১৫ ভাগ ক্রিসোটাইল অ্যাসবেসটসের উপস্থিতি পাওয়া গেছে। তবে বেবি টেলকম পাউডার ও সীতাকুণ্ড এলাকার মাটির যে নমুনা পরীক্ষার জন্য নেয়া হয়েছিল তাতে অ্যাসবেসটস পাওয়া যায়নি। তবে আরো নমুনা পরীক্ষার প্রয়োজন আছে বলে জানান আমিনুর রশীদ। অ্যাসবেসটস একটি ধূসর রঙের খনিজ যা সহজেই নমনীয় ফাইবারে বিভক্ত হয়ে যায়। এটি অগ্নিরোধী, বিদ্যুৎ অপরিবাহী এবং রাসায়নিকভাবে প্রতিরোধী। ধূলিকণা হিসেবে শ্বাস নেয়া হলে অ্যাসবেস্টস ফুসফুসের গুরুতর রোগ সৃষ্টি করতে পারে। দীর্ঘদিন অ্যাসবেসটস শরীরে প্রবেশ করলে ক্যান্সার হয়।

আমিনুর রশীদ অ্যাসবেসটসের অবাধ ব্যবহারে জনস্বাস্থ্যের ওপর যে হুমকি তৈরি হচ্ছে তা প্রতিরোধে সরকারের সিদ্ধান্ত গ্রহণের দাবিতে ছয়টি সুপারিশ তুলে ধরেন। এর অন্যতম হলো- পরিবেশ, বন থও জলবায়ু মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বাংলাদেশে সব ধরনের অ্যাসবেসটস ব্যবহার বন্ধকরণবিষয়ক সভায় ক্রিসোটাইল অ্যাসবেসটসের ক্ষতিকর প্রভাব বিষয়ে গবেষণাসহ অন্যান্য যেসব সিদ্ধান্ত হয়েছিল তা বাস্তবায়ন করা। এছাড়া জাহাজ ভাঙা শিল্পে ইতোমধ্যে যেসব শ্রমিক অ্যাসবেসটসিস এ আক্রান্ত হয়েছে তাদের চিকিৎসা, পুনর্বাসন ও ক্ষতিপূরণ এবং সামাজিক সুরক্ষা নিশ্চিত করা।এসবেসটসযুক্ত সিমেন্ট রুফ শিটের বাণিজ্যিক উৎপাদন, বিক্রয় ও ভোক্তা পর্যায়ে ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা এবং গণমাধ্যমের সহায়তায় এ বিষয়ে গণসচেতনতা সৃষ্টি করা। ওশি ফাউন্ডেশনের ভাইস চেয়ারপারসন ড. এস এম মোর্শেদ বলেন, অ্যাসবেস্টসের ক্ষতিকারক দিক বিবেচনায় বিশ্বের ৬২টি দেশে অ্যাসবেস্টসের উৎপাদন, আমদানি ও বিপণন নিষিদ্ধ করা হয়েছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রও নেপাল এর ব্যবহার নিষিদ্ধ করেছে। বাংলাদেশেও অবিলম্বে অ্যাসবেস্টস নিষিদ্ধের দাবি জানান তিনি।

 


আরো সংবাদ



premium cement