০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


ঢাবির ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তির ফল প্রকাশ

-

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তিপরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান প্রধান অতিথি থেকে এই ফল প্রকাশ করেন।
প্রকাশিত ফল অনুযায়ী, এ বছর ব্যবসায় শিক্ষা ইউনিটে প্রথম হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী মেহরাজ হোসাইন। তার ভর্তিপরীক্ষায় প্রাপ্ত নম্বর ৮৫ দশমিক ৭৫ এবং সর্বমোট প্রাপ্ত নম্বর ১০৫ দশমিক ৫৩। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন এই শিক্ষার্থী। এ ইউনিটে বিজ্ঞান শাখা থেকে ৯৫ দশমিক ২৫ নম্বর পেয়ে প্রথম হয়েছেন একই কলেজের শিক্ষার্থী আব্দুল্লাহ ইবনে মাসউদ। আর মানবিক শাখা থেকে ৯৮ দশমিক ৯১ নম্বর পেয়ে প্রথম হয়েছেন লাল মিয়া সিটি কলেজের শিক্ষার্থী মো: জিলহাজ শেখ।
এ বছর ব্যবসায় শিক্ষা ইউনিটে পাসের হার ১১ দশমিক ৮৪। ৪ হাজার ৫২৬ জন শিক্ষার্থী পাস করেছে। বাকি ৮৮ দশমিক ১৬ শতাংশ শিক্ষার্থী ফেল করেছে। এই ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৩৮ হাজার ২৩৫ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৫৭৭, মানবিক বিভাগে ৬৩২ ও ব্যবসায় শিক্ষা অনুষদে ৩ হাজার ৩১৭ জন পাস করেছেন। ব্যবসায় শাখা ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৫০টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি ও ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৩০টি আসন বরাদ্দ রয়েছে।
শিক্ষার্থীদের ১৮ জুন বিকেল ৩টা থেকে ৬ জুলাইয়ের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১১ জুন থেকে ১৮ জুনের মধ্যে অফিস চলাকালে সংশ্লিষ্ট কোটার ফরম বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে ১১ জুন থেকে ১৮ জুন পর্যন্ত বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।


আরো সংবাদ



premium cement