২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


হাইকোর্টের আদেশ স্থগিত

ঝিনাইদহ-১ আসনের নির্বাচনে বাধা নেই

-

জাতীয় সংসদের ঝিনাইদহ-১ শূন্য আসনের উপনির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। বুধবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম হাইকোর্টের আদেশের বিরুদ্ধে এক প্রার্থীর করা আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন। এর ফলে ওই আসনে উপনির্বাচন হতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। আগামী ৫ জুন এ নির্বাচনের জন্য তারিখ নির্ধারিত রয়েছে।
আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সাঈদ আহমেদ রাজা, শেখ মোহাম্মদ মোরশেদ ও বি এম ইলিয়াস কচি। অপরপক্ষে ছিলেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব।
এর আগে এক আবেদনে ৬ মে বিচারপতি মো: জাকির হোসেনের একক হাইকোর্ট বেঞ্চ ২১ দিনের জন্য নির্বাচন স্থগিত করেছিলেন। পরে ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেছিলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো: নায়েব আলী জোয়াদ্দার।
৭ জানুয়ারির নির্বাচনে নৌকার প্রার্থী আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করা হয়। কিন্তু এতে অনিয়মের অভিযোগ এনে স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম হাইকোর্টে ইলেকশন পিটিশন দায়ের করেন। গত ১ ফেব্রুয়ারি বিবাদিদের নোটিশ ইস্যু করে গেজেট স্থগিত করেন হাইকোর্ট। পরে অবশ্য আপিল বিভাগ গেজেট স্থগিতের আদেশ স্থগিত করেন। এর মধ্যে আব্দুল হাই ইন্তেকাল করেন।

নজরুল ইসলাম দুলালের আইনজীবীর দাবি, এখন নিয়ম হচ্ছে বিজয়ী প্রার্থী মারা গেলে আবেদনকারীকে বিজয়ী ঘোষণা করা। সেটা না করে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। এ বিষয়ে সম্পূরক আবেদন করায় ৬ ফেব্রুয়ারি হাইকোর্ট ২১ দিনের জন্য এ নির্বাচন স্থগিত করেছিলেন।
এর আগে গত ২৩ এপ্রিল নির্বাচন ভবনে ৩২তম কমিশন সভায় শেষে আগামী ৫ জুন ঝিনাইদহ-১ শূন্য আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানান নির্বাচন কমিশন সচিব মো: জাহাঙ্গীর আলম। সে হিসেবে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৭ মে, মনোনয়নপত্র বাছাই ৯ মে, বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১০ থেকে ১৪ মে, আপিল নিষ্পত্তি ১৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৬ মে এবং প্রতীক বরাদ্দ ১৭ মে। রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন খুলনা অঞ্চলের আঞ্চলিক কর্মকর্তা।
এই আসনের সংসদ সদস্য ছিলেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই। অসুস্থ হয়ে থাইল্যান্ডে চিকিৎসা নিতে গিয়েছিলেন তিনি। গত ১৬ মার্চ সেখানেই তার মৃত্যু হয়। এতে আসনটি শূন্য হয়।

 


আরো সংবাদ



premium cement