২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


সড়ক-মহাসড়কে নসিমন করিমন ভটভটি বন্ধে নোটিশ

-

সড়ক ও মহাসড়কে নসিমন, করিমন ও ভটভটি বন্ধে হাইকোর্টের রায় বাস্তবায়নে কর্তৃপক্ষকে নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের প্রেসিডেন্ট সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ।
গতকাল তিনি ডাকযোগে পুলিশ সুপার যশোর, খুলনা, ঝিনাইদহ, কুষ্টিয়া, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, সাতক্ষীরা, নড়াইল, বাগেরহাটসহ হাইওয়ে পুলিশের ডিআইজিকে এ নোটিশ প্রেরণ করেন।
এ বিষয়ে মনজিল মোরসেদ জানান, সড়ক ও মহাসড়কে নসিমন, করিমন ও ভটভটি চলাচল বন্ধের নির্দেশনা চেয়ে ২০১৪ সালে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ একটি রিট পিটিশন দায়ের করেন। শুনানি শেষে আদালত রুল যথাযথ ঘোষণা করে যশোর, খুলনা, ঝিনাইদহ, কুষ্টিয়া, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, সাতক্ষীরা, নড়াইল, বাগেরহাট জেলার সড়ক মহাসড়কে নছিমন, করিমন ও ভটভটি চলাচল বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয় হাইওয়ে পুলিশের ডিআইজি ও সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের। একই সাথে আদালতের রায়ের নির্দেশনা ভঙ্গ করে যারা রাস্তায় নছিমন, করিমন ও ভটভটি পরিচালনা করবে তাদের বিরুদ্ধে মোটরযান আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার নির্দেশনা প্রদান করা হয়। এছাড়াও রায়ে প্রতি তিন মাস পরপর অগ্রগতি প্রতিবেদন আদালতে অ্যাফিডেভিড আকারে দাখিলের নির্দেশ দেয়া হয় এবং মামলাটি চলমান রাখেন আদালত।
সাম্প্রতিককালে মিডিয়ায় সংবাদ প্রকাশিত হয় যে, মহাসড়কে নসিমন, করিমন ও ভটভটি পরিচালনা করা হচ্ছে এবং প্রায়ই দুর্ঘটনায় মানুষ মৃত্যুবরণ করছে।
নোটিশে উল্লেখ করা হয়, নির্দেশনা থাকলেও আদালতের আদেশ অমান্য করে সড়কে নসিমন, করিম ও ভটভটি চলার কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটে এবং মানুষ নিহত হয়। এদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় প্রায়ই সড়কের দুর্ঘটনা হয় এবং এ ধরনের দুর্ঘটনার জন্য সংশ্লিষ্ট বিবাদিদের রায় বাস্তবায়নে নিষ্ক্রিয়তা দায়ী।
নোটিশে সাত দিন সময় দিয়ে নির্দেশনা অনুসারে ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে এবং তাদের গৃহীত পদক্ষেপ সম্পর্কে আদালতে লিখিত অগ্রগতি প্রতিবেদন অ্যাফিডেভিট আকারে দাখিলের অনুরোধ করা হয়েছে। নতুবা তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণের কথা বলা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement