০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


ব্র্যাক ব্যাংকের সাড়ে ৪ কোটি টাকার খাদ্য সহায়তা

-

কোভিড-১৯ এর কারণে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য একটি বিশেষ সিএসআর (সামাজিক দায়বদ্ধতা) উদ্যোগ শুরু করছে ব্র্যাক ব্যাংক। উদ্যোগ বাস্তবায়নে সম্প্রতি ব্র্যাকের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে ব্র্যাক ব্যাংক।
গত এপ্রিলে বাংলাদেশ ব্যাংক বিআরপিডি সার্কুলার লেটার নং ০৯-এর মাধ্যমে সব তফসিলি ব্যাংককে তাদের ২০২০ সালের মুনাফার এক শতাংশের সমান অর্থ একটি বিশেষ সিএসআর তহবিলে বরাদ্দ করার অনুরোধ জানায়। তহবিল গঠনের উদ্দেশ্য হলো অসহায় মানুষদের প্রয়োজনীয় খাদ্য বা নগদ অর্থ বা স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি সামগ্রী অথবা সন্দেহভাজন কোভিড রোগীদের চিকিৎসা অথবা যারা তাদের জীবিকা হারিয়েছে এবং কোভিড-১৯ দ্বারা প্রভাবিত হয়েছে তাদের আর্থিক সহায়তা দেয়া।
সেই অনুযায়ী ব্র্যাক ব্যাংক, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তা করার জন্য ৪.৫৪ কোটি টাকার একটি তহবিল বরাদ্দ করেছে।
মোবাইল ওয়ালেট বিকাশের মাধ্যমে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে ব্র্যাক ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে অর্থ প্রদান করবে। সারা দেশে প্রায় ৩০ হাজার ২৬৭ পরিবার এই জরুরি সহায়তা পাবে। প্রতিটি পরিবার এক হাজার ৫০০ টাকা করে পাবে যা তাদের দুই সপ্তাহের জন্য প্রয়োজনীয় খাদ্য এবং অন্যান্য জরুরি প্রয়োজনীয় জিনিস কিনতে সহায়তা করবে। গত রোববার ১ আগস্ট ২০২১ শুরু হওয়া এই প্রকল্পের অর্থ বিতরণ আগস্টের দ্বিতীয় সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
কোভিড সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা এবং কঠোর লকডাউনের অধীনে থাকা ১০টি জেলাকে এই উদ্যোগে অগ্রাধিকার দেয়া হবে। জেলাগুলো হলোÑ খুলনা, সাতক্ষীরা, বগুড়া, মাগুরা, দিনাজপুর, নাটোর, জয়পুরহাট, বাগেরহাট, চুয়াডাঙ্গা এবং চট্টগ্রাম।
ব্র্যাকের এক্সিকিউটিভ ডিরেক্টর আসিফ সালেহ বলেন, আমি আশা করছি যে আরো বেসরকারি প্রতিষ্ঠান সহযোগিতার জন্য এগিয়ে আসবে, যেন এই মহামারীর সময় অসহায় ও দুস্থ পরিবারগুলোকে আমরা একে অন্যের শক্তি কাজে লাগিয়ে সাহায্য করতে পারি।
ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, ব্র্যাক ব্যাংকের লক্ষ্য সমাজের কেউ যেন পিছিয়ে না থাকে, তাই যেকোনো কঠিন সময়ে দেশের মানুষের পাশে দাঁড়াতে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। গত বছর, ব্র্যাক ব্যাংকের কর্মীরা তাদের আগস্ট মাসের বেতন থেকে ১.৭৩ কোটি টাকা অবদান রেখেছিল। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement