২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

খুলনা শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন ডা: মাহবুবুর রহমান

-

গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার কৃতী সন্তান জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা: মোহাম্মাদ মাহবুবুর রহমান শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, খুলনার ভিসি হিসেবে গত ৩ মে যোগদান করেছেন।
এর আগে গত ২৯ এপ্রিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ দায়িত্ব দেয়া হয়। অষ্টমতম এই বিসিএসধারী গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার গোপালপুর গ্রামে ১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন। বাবা মুজিবর রহমানের বাংলাদেশ পুলিশে চাকরির সুবাদে খুলনায় তিনি বড় হন। শিক্ষাজীবনে তিনি খুলনা জেলা স্কুল থেকে ১৯৭৮ সালে এসএসসি, খুলনা বি এল কলেজ থেকে ১৯৮০ সালে এইচএসসি, ঢাকা মেডিক্যাল কলেজ থেকে ১৯৮৭ সালে এমবিবিএস ডিগ্রি সম্পন্ন করার পর বরিশালের গৌরনদী সাব সেন্টারে সরকারি চাকরিতে যোগদান করেন।
১৯৯৫ সালে বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ান অ্যান্ড সার্জন থেকে ডা: মাহবুব হেমাটোলজি বিষয়ে দেশের তৃতীয় ব্যক্তি হিসেবে এফসিপিএস ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১২ সালে যুক্তরাষ্ট্র থেকে এফএসিপি এবং ২০১৪ সালে যুক্তরাজ্য হতে এফআরসিপি ফেলোশিপ অর্জন করেন। অধ্যাপক মাহবুব ২০১৪ সালে ফেব্রুয়ারি হতে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের হোমোটোলজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশের আজীবন সদস্য এবং পাঁচ বছর সোসাইটির সাধারণ সম্পাদক ও দুই বছর সভাপতির দায়িত্ব পালন করেন।
গত ১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে খুলনায় একটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য আইনে অনুমোদন দেয় জাতীয় সংসদ। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ‘শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিল-২০২১’ সংসদে পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এটা নিয়ে দেশে এ ধরনের প্রতিষ্ঠানের সংখ্যা হবে পাঁচটি।
সংশ্লিষ্ট সূত্র জানায়, রূপসা নদীর পশ্চিম পাড়ে মাথাভাঙ্গা মৌজায় শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের জন্য ১০০ একর জমির সংস্থান আছে। সে জন্য বিশ্ববিদ্যালয় স্থাপনে ব্যক্তি মালিকানাধীন জমির আর প্রয়োজন হবে না। খাস জমির ওপরেই গড়ে উঠবে দক্ষিণাঞ্চলের মেডিক্যাল শিক্ষার্থীদের সর্বোচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান।


আরো সংবাদ



premium cement