২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রাজশাহীতে হাসপাতালের সামনে রাসিকের ভাগাড় নির্মাণ বন্ধে মানববন্ধন ষ

-

রাজশাহীর শত দেশের পুরনো খ্রিষ্টিয়ান মিশন হাসপাতালের সামনে ভাগাড় নির্মাণ কাজ শুরু করেছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। ঐতিহ্যবাহী এই হাসপাতালের সামনে ভাগাড় নির্মাণের কাজ বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেন কর্মরত চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারী ও নার্সেরা। খ্রিষ্টিয়ান মিশন হাসপাতাল, নার্সিং ইনস্টিটিউট, গির্জা বাড়ি ও সিটিচার্চ-এর উদ্যোগে গতকাল সকাল ১০টায় হাসপাতালের সামনে এ কর্মসূচি আয়োজন করা হয়।
মানববন্ধনে চিকিৎসক ও নার্সেরা ভাগাড় স্থানান্তরের দাবি জানান। হাসপাতালের সামন থেকে ভাগাড় না সরালে কঠোর আন্দোলনের হুমকিও দেওয়া হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন খ্রিষ্টিয়ান মিশন হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রদীপ চাঁদ মণ্ডল।
নগরীর চণ্ডিপুর এলাকায় এই হাসপাতালের সামনে রাস্তার ধারে দীর্ঘদিন থেকেই বাসাবাড়ির বর্জ্য ফেলে রাখা হতো। রাসিকের পরিচ্ছন্নকর্মীরা দিনভর শহরের বিভিন্ন মহল্লার ময়লা এনে এখানে জমা করতেন। রাতে সিটি করপোরেশনের গাড়িতে ময়লা তুলে নগরীর উপকণ্ঠ সিটিহাট এলাকায় ভাগাড়ে ফেলা হতো। এখন সেখানে ময়লা-আবর্জনার একটি সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণ করছে রাজশাহী সিটি করপোরেশন।
রাসিক যে স্থানটিতে এসটিএস নির্মাণ করছে তার সামনেই নার্সিং শিক্ষার্থীদের আবাসিক এলাকা। কর্তৃপক্ষ বলছে, এখানে ভাগাড়ের দুর্গন্ধে টেকা যায় না। আবাসিক কোয়ার্টারে ১০০ মেয়ে থাকে। তাদের ভীষণ কষ্ট হয়। পাশেই নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষের কার্যালয়। তিনিও বসতে পারেন না। একটু দূরে গির্জা। সেখানেও দুর্গন্ধ পৌঁছে যায়। তাই তারা এটি বন্ধের দাবি জানাচ্ছেন।
মানববন্ধনে বক্তারা বলেন, এই হাসপাতাল ১০০ বছরের পুরনো। এখানেই জন্ম নিয়েছেন সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। দয়া করে জন্মস্থানকে ভাগাড় বানাবেন না।
ঠিকাদার মামুনুর রশীদ বাচ্চু সাংবাদিকদের বলেন, এই সমস্যার কথা সিটি করপোরেশনকে জানিয়েছি। কর্তৃপক্ষ যদি কাজ বন্ধ করতে বলে তাহলে বন্ধ করব।
রাসিকের উপসহকারী প্রকৌশলী সজিবুর রহমান সাংবাদিকদের বলেন, জায়গাটি সিটি করপোরেশনের। সেখানে আগে থেকেই খোলা জায়গায় ময়লা ফেলা হতো। সমস্যা দূর করতেই এসটিএস নির্মাণ করা হচ্ছে। এসটিএস থেকে দুর্গন্ধ ছড়াবে না। সারা দিন এখানে ময়লা মজুত করে রাতে ভাগাড়ে পাঠিয়ে দেয়া হবে।


আরো সংবাদ



premium cement