০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


দোয়ার আয়োজন

কওমি মাদরাসা আজ খুলছে না

-

আজ শনিবার কওমি মাদরাসা খুলছে না। কওমি মাদরাসা সম্মিলিত শিক্ষাবোর্ড আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
করোনাভাইরাসের কারণে গত ১৮ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এ সময় কওমি মাদরাসাও বন্ধ হয়ে যায়। আলেমদের আবেদনের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যবিধি মেনে গত ১২ জুলাই থেকে সীমিত পরিসরে হিফজ বিভাগ খুলে দেয় সরকার। ৮ জুলাই এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি করে। এরপর ৮ আগস্ট থেকে সব শিক্ষা কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেয় কওমি মাদরাসা সম্মিলিত শিক্ষাবোর্ড। তবে গত বুধবার এক বৈঠক থেকে এ সিদ্ধান্ত স্থগিত করা হয়। আল-হাইআতুল উলয়া বাংলাদেশের অফিস সম্পাদক মাওলানা অছিউর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশের পক্ষ হতে ৮ আগস্ট শনিবার থেকে দেশের সব কওমি মাদরাসার শিক্ষাকার্যক্রম চালুর সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। পরিস্থিতি পর্যালোচনা করে আপাতত এ সিদ্ধান্ত স্থগিত করা হয়। মাদরাসার শিক্ষাকার্যক্রম চালুর তারিখ পরবর্তীতে জানানো হবে। এ ব্যাপারে আল-হাইআতুল উলয়া বাংলাদেশের পক্ষ হতে জোর প্রচেষ্টা অব্যাহত আছে।
জামিয়া আরাবিয়া দারুল উলুম নতুনবাগ মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা ওয়ালিউল্লাহ আরমান নয়া দিগন্তকে জানান, সরকার আগামী ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে। এ কারণে কওমি মাদরাসা খোলার যে ঘোষণা দেয়া হয়েছিল সেটি থেকে সরে এসেছে সম্মিলিত কওমি মাদরাসা শিক্ষা বোর্ড ‘আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’। তবে বৈঠকে মাদরাসা খোলার বিষয়ে সরকারের সাথে মধ্যস্থতা করতে একটি সাব-কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি সরকারের সাথে মাদরাসা দ্রুত খোলার বিষয়ে আলাপ আলোচনা করবে। তিনি বলেন, মাদরাসা বন্ধ থাকলেও আজ শনিবার দেশের সব মাদরাসায় দোয়ার আয়োজন করা হয়েছে। করোনা মহামারী, বন্যা ও অর্থনৈতিক ধস থেকে মুক্তির জন্য মহান আল্লাহর দরবারে দোয়া করা হবে।


আরো সংবাদ



premium cement
মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা আ’লীগের নীতিগত সিদ্ধান্ত : কাদের মুসলিমদের ঐক্য ও সংহতি বাড়ানোর লক্ষ্যে গাম্বিয়ায় ওআইসির সম্মেলন শুরু ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনা প্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে ৩ বাংলাদেশী আহত মধুখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকচালক নিহত, আহত হেলপার বরিশালে নথুল্লাবাদ টার্মিনাল থেকে বাস চলাচল বন্ধ নয়া দিগন্তের শৈলকুপা সংবাদাতার ওপর দুর্বৃত্তদের হামলা ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা

সকল