২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইউটিউবে ‘মাটিশ্বর’ চলচ্চিত্রের ট্রেইলার প্রকাশ

ইউটিউবে ‘মাটিশ্বর’ চলচ্চিত্রের ট্রেইলার প্রকাশ - ফাইল ফটো

কুমার সম্প্রদায়ের জীবন ও জীবিকার মূল উপাদান মাটি। আর এ সম্প্রদায়ের মাটিকেন্দ্রিক জীবন বাস্তবতাকে নিয়ে তরুণ নির্মাতা চৈতন্য রাজবংশী নির্মাণ করেছেন চলচ্চিত্র মাটিশ্বর।

সম্প্রতি ইউটিউব চ্যানেল ‘কুঁড়েঘর বায়োস্কোপ’ থেকে চলচ্চিত্রটির ট্রেইলার প্রকাশিত হয়েছে।

মাটির টান, বাঁশির সুর আর লোকগান এই সিনেমার উপজীব্য। এই উপজীব্যকে অন্তরে ধারণ করেই কুমারপাড়ার কথা, কুমারদের মাটি নিয়ে প্রতিনিয়ত যুদ্ধের কথা, বাজার থেকে মাটির জিনিসের চাহিদা উঠে গেলেও ঐতিহ্য রক্ষার প্রয়োজনীয়তাসহ প্রায় বিলীন হতে যাওয়া এ শিল্পের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে মাটিশ্বর ছবিতে।

চলচ্চিত্রটির পুরোটাই মোবাইল ফোনের ক্যামেরায় ধারণ করা হয়েছে। চলচ্চিত্রটি ধারণ করা হয়েছে টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলার ধলেশ্বরী নদী তীরবর্তী এলাসিন গ্রামে।

নির্মাতা চৈতন্য রাজবংশী বলেন, ‘ছোটবেলা থেকেই কুমারদের দেখে আসছি। তাদের হাতের নরম স্পর্শে মাটি যেন প্রাণবন্ত হয়ে উঠে। নিপুণ কারুকার্যময় তাদের এই জীবন প্রবাহ। মাটির সাথে তাদের এক আত্মিক সম্পর্ক রয়েছে। মাটিই যেন হয়ে উঠে ঈশ্বর। মাটির স্বরূপ সন্ধান করতে গিয়েই মাটিশ্বর নির্মাণ করেছি।’

এর আগে দুঃসাহসী নারীর আখ্যান নিয়ে সিনেমা ‘প্রত্যর্পণ’, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অসঙ্গতি নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘প্রারম্ভ’; মাদকের ভয়াবহতা নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘না’, সিটমহল সমস্যা নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পরভুই’, হিন্দুধর্মের বলি প্রথার উপর চলচ্চিত্র ‘বলি’ নির্মাণ করেন চৈতন্য রাজবংশী।

সূত্র: ইউএনবি


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল