২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইনকিউবেটরে অজগরের ২৮ বাচ্চার জন্ম

-

চট্টগ্রাম চিড়িয়াখানায় কৃত্রিম পদ্ধতিতে তৈরি ইনকিউবেটরে ৩১ ডিম থেকে জন্ম নিয়েছে ২৮টি অজগরের বাচ্চা। প্রায় ৬৭ দিন ডিমগুলো ইনকিউবেটরে রাখার পর মঙ্গলবার এসব ডিম থেকে বাচ্চা ফুটে বের হয়েছে।

বুধবার চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ও চিকিৎসক শাহাদাৎ হোসেন শুভ এ তথ্য জানান।

শাহাদাৎ হোসেন শুভ বলেন, অজগরের ৩১টি ডিম থেকে ২৮টি বাচ্চা ফোটানো হয়েছে। তিনটি ডিম নষ্ট হয়ে যাওয়ায় এসব ডিম থেকে বাচ্চা ফোটেনি। তিনি বলেন, এর আগে ২০১৯ সালের জুন বাংলাদেশে প্রথমবারের মতো চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ২৫টি অজগর সাপের বাচ্চা ফোটানো হয়েছিল। যা পরবর্তীতে বন্য পরিবেশে ছাড়া হয়। বর্তমানে চিড়িয়াখানায় ২২টি বড় অজগর সাপ রয়েছে। জন্ম নেয়া অজগরের বাচ্চাগুলো ১৫ দিন পর চামড়া বদল করবে। আগামী তিন মাস পর্যন্ত এগুলোকে ইনকিউবেটরেই রাখা হবে। পরে এদের প্রাকৃতিক পরিবেশে বন্যপ্রাণী অভয়ারণ্যে ছেড়ে দেয়া হবে।

চট্টগ্রাম চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সচিব ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রুহুল আমিন জানান, চট্টগ্রাম চিড়িয়াখানা প্রাণী সংরক্ষণ, গবেষণা, শিক্ষা ও বিনোদনে ভূমিকা রাখছে। তিনি বলেন, ২৮ বাচ্চা ফুটানো ও এর আগে ২০১৯ সালে ২৫টি অজগরের বাচ্চা ইনকিউবেটরে ফোটানো সাপ সংরক্ষণে চিড়িয়াখানার এই কার্যক্রম মাইলফলক হয়ে থাকবে।

২০১৯ সালের জুনে প্রথমবারের মতো চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ডিম থেকে অজগরের ২৫টি বাচ্চা ফোটানো হয়। যা পরে বন্য পরিবেশে অবমুক্ত করা হয়েছিল। সে সময় চিড়িয়াখানা কর্তৃপক্ষ দাবি করেছিল বাংলাদেশে কোনো চিড়িয়াখানায় ইনকিউবেটরে সাপের ডিম সংগ্রহ করে বাচ্চা উৎপাদন এর আগে কেউ করেনি।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement