২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

হালদা নদীতে ভেসে উঠলো আরো একটি বড় ডলফিন

-

এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে আবার ভেসে উঠল মৃত ডলফিন। মাত্র দুই সপ্তাহের ব্যবধানে হালদায় বড় আকৃতির এ মৃত ডলফিনটি পওয়া গেল। ৭০ থেকে ৮০ কেজি ওজনের ডলফিনটির দৈর্ঘ্য ৮ ফুট ১ ইঞ্চি। ধারণা করা হচ্ছে ডলফিনটি জেলেদের জালে আটকা পড়ে মারা গেছে।

রোববার রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের জিয়া বাজার এলাকায় মৃত ডলফিনটি ভেসে ওঠেছে বলে জানিয়েছেন স্থানীয় প্রত্যক্ষদর্শীরা। ডলফিনের মুখে জেলেদের কেটে দেয়া জাল আটকা ছিল। পরে মৃত ডলফিনটি স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে মাটাচাপা দেয়া হয়।

এর আগে গত ৮ মে একই এলাকায় আরো একটি ডলফিনকে কেটে হত্যা করা হয় এবং ডলফিনটির চর্বি কেটে বের করে নেয়া হয়। ৫ ফুট ২ ইঞ্চি দৈর্ঘ্যের ওই ডলফিনটির ওৎন ছিল ৫২ কেজি।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন)হালদা নদীর ডলফিনের এই প্র্রজাতি অতি বিপন্ন (লাল তালিকাভুক্ত) হিসেবে চিহ্নিত করেছে। অপরদিকে দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ডলফিন হত্যা রোধ, পরিবেশ ও জীব বৈচিত্র্যসহ সব ধরনের মা মাছ রক্ষায় সংশ্লিষ্ট দফতর, স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গঠন করার আদেশ দিয়েছেন হাইকোর্টের একটি বেঞ্চ। বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ গত ১৯ মে এ আদেশ দেন।


আরো সংবাদ



premium cement