২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ঝালকাঠিতে ৪-৫ ফুট বেশি উচ্চতায় জোয়ার, ১৮ গ্রাম প্লাবিত

ঝালকাঠিতে ৪-৫ ফুট বেশি উচ্চতায় জোয়ার, ১৮ গ্রাম প্লাবিত - ছবি : সংগৃহীত

ঝালকাঠির বিষখালী ও সুগন্ধা নদীতে স্বাভাবিকের চেয়ে ৪-৫ ফুট বেশি উঁচু হয়ে জোয়ারের পানি আসায় জেলার ৪টি উপজেলার ১৮টি গ্রাম প্লাবিত হয়েছে।

বুধবার (১০ আগস্ট) সকাল থেকে বিষখালী ও সুগন্ধা নদীর ‘পূর্ণিমার জো’-এর কারণে উঁচু জোয়ারে এসব গ্রাম তলিয়ে যায়। এতে গ্রামের কাঁচা ঘরবাড়ি ও রাস্তা-ঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে এসব এলাকার মানুষ দুর্বিষহ জীবন যাপন করছেন। হাঁস-মুরগি ও গবাদি পশু নিয়ে আছেন দুশ্চিন্তায়। এছাড়া ছোট-বড় পুকুরসহ অনেক মাছের ঘের ডুবে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছেন মৎস্যচাষিরা।

গতকাল মঙ্গলবার সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন ও থেমে থেমে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। নদীতে জোয়ারের পানি অস্বাভাবিক উঁচুতে প্রবাহিত হচ্ছে।

কাঁঠালিয়া উপজেলার বিষখালী নদীর অংশে বেরিবাঁধ না থাকায় জোয়ারের পানিতে উপজেলা পরিষদ ভবন, ইউএনও অফিস ও বাসভবনসহ ১১টি গ্রাম পানিতে প্লাবিত হয়েছে। কাঁঠালিয়া, আউরা, চিংড়াখালী, জয়খালী, কচুয়া, শৌলজালিয়া, আওরাবুনিয়া, আমুয়া, মশাবুনিয়া গ্রামের মৎস্য এবং কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে। এসব গ্রামের কাঁচা রাস্তা ও ঘর-বাড়ি প্লাবিত হয়ে মারাত্মক জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে।

অপরদিকে ঝালকাঠি, নলছিটি ও রাজাপুরের নিম্নাঞ্চলে ৭টি গ্রাম প্লাবিত হয়। এসব এলাকার মৎস্য ও কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। রান্নাঘরে পানি ঢুকে রান্নার কাজে ব্যাঘাত সৃষ্টি হয়েছে।


আরো সংবাদ



premium cement