২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

একটি সেতু ভেঙে ভাণ্ডারিয়ার পাঁচ গ্রামের হাজারো মানুষ

একটি সেতু ভেঙে ভাণ্ডারিয়ার পাঁচ গ্রামের হাজারো মানুষ - নয়া দিগন্ত

পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলার নদমুলা মাঝিবাড়ী খালের ওপর একটি লোহার সেতু ভেঙে পড়ায় যানবাহন চলাচল বন্ধ হয়ে গিয়ে দু‘পাড়ের হাজারো মানুষ চরম দূর্ভোগে পড়ছে।

সরেজমিন পরিদর্শনে গিয়ে দেখা গেছে, সম্প্রতি বয়ে যাওয়া ঘূর্নিঝড় আমফানের পরপরই লোহার সেতুটি ভেঙে যাওয়ায় ধাওয়া ও নদমুলা দুটি ইউনিয়নের পাঁচ গ্রামের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ফলে শিশু বৃদ্ধসহ হাজারো মানুষ চলাচলে চরম ভোগান্তির সৃষ্টি হয়েছে। নদমুলা, ধাওয়া, পূর্ব পশারি বুনিয়া, নলকাটা, রাজপাশা গ্রামের মানুষ এবং দু‘পাড়ে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে অনুপায় হয়ে বর্তমানে বাঁশের সাঁকোর ওপর দিয়ে চলাচল করছে।

স্থানীয়রা নিজেদের উদ্যোগে বাঁশের সাঁকো তৈরি করে চলাচলের উপযোগী করলেও ঝুঁকি নিয়ে দৈনন্দিন পার হতে হয়। এ সাঁকোর ওপর দিয়ে পায়ে হেটে চলাচল ছাড়া পূর্বের ন্যায় রিক্সা, ভ্যান, অটো, মোটর সাইকেলসহ সকল যানবাহন চলাচল বন্ধ রয়েছে সেতুটির দু‘পাড়েই রয়েছে বেশ ক‘টি শিক্ষাপ্রতিষ্ঠান, হেফজোখানা ও মসজিদ। সেতু দিয়ে জেলা-উপজেলাসহ রাজধানীতে যেতে সহজ যোগাযোগের মাধ্যম। সেতুটি পাড়হয়ে মাত্র দেড় থেকে দু‘ কি:মি: পেরুলেই ভাণ্ডারিয়া-মঠবাড়ীয়া-বরিশাল-খুলনা আঞ্চলিক মহা-সড়ক।

স্থানীয় ভূক্তভোগী বাসিন্দা নদমুলা মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য ও ১৭নং সরকারি প্রাথমিক বিদ্যালয় এর সভাপতি মো. দেলোয়ার হোসেন তালুকদার ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিশির কুমার বড়াল জানান, দীর্ঘদিন লোহার সেতুটি ভেঙে পড়ায় এলাকার মানুষকে যাতায়াতে চরম দূর্ভোগে পড়তে হয়েছে। এক পাড়ের মানুষ অন্যপাড়ে মালামাল নিয়ে যেতে বেশ কয়েক কিলোসড়ক ঘুরতে হচ্ছে কিন্ত সে সড়কের অবস্থাও ভালোনা। সেতুর দক্ষিণ পাড়ের কোন মুমূর্ষ রোগী নিয়ে উপজেলা সদরসহ অন্যত্র চিকিৎসার জন্য যেতে হলে চরম ভোগান্তির স্বীকার হতে হয়।

উপজেলার নদমুলা মাধ্যমিক বিদ্যালয়ের সম্মুখে মাঝিবাড়ী বাজারের খালের ওপর এ জনগুরুত্বপূর্ণ লোহার সেতুটি প্রায় ৭ বছর পূর্বে স্থানীয় (ভাণ্ডারিয়া-কাউখালি-ইন্দুরকানী) সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু তার ব্যক্তিগত তহবিল থেকে এ সেতুটি নির্মাণ করে ছিলেন। উপজেলার দুটি ইউনিয়নের পাঁচ গ্রামের মানুষের সহজ যোগাযোগের মাধ্যম ছিল এ সেতুটি। খালটির দুপাড়েই রয়েছে বহু পূরাতন ঐতিহ্যবাহী মাঝিবাড়ী বাজার। সেতুর উত্তর পাড়ে রয়েছে নদমুলা মাধ্যমিক বিদ্যালয়, নদমুলা বালিকা দাখিল মাদ্রাসা, ২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি নূরানী মাদ্রাসা, একটি হেফজখানা ও একটি জামে মসজিদ এবং দক্ষিণ পাড়ে রয়েছে মাঝিবাড়ী বাজারের একাংশ ও শিক্ষা প্রতিষ্ঠান নদমুলা দাখিল মাদ্রাসা, একটি জামে মসজিদ, ব্যাংক-বিমা অফিস, আদুরেই পশারি বুনিয়া মাধ্যমিক বিদ্যালয়সহ বেশ ক‘টি সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান।

স্থানীয় সমাজ সেবক এমরান হোসেন তালুকদার জানান, জন গুরুত্বপূর্ণ নদমুলা মাধ্যমিক বিদ্যালয়ের সম্মূখে মাঝিবাড়ী বাজর সংলগ্ন খালের ওপড় নির্মিত লোহার সেতুটি ভেঙে যাওয়ায় এলাকার মানুষের চলাচলে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে। সেতুটি দ্রুত নির্মানের ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয় স্থানীয় সরকার বিভাগের ভাণ্ডারিয়া উপজেলা প্রকৌশলী মো. বদরুল আলম জানান, সেতুটি ভেঙে যাওয়ার খবর পেয়েছি। ভেঙে যাওয়া সেতুটির ওখানে নতুন গার্ডার ব্রীজ নির্মানের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। শিঘ্রই ব্রীজের নির্মাণ কাজ শুরু হবে।


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না

সকল