০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


বামনায় অবৈধ গাড়ির দাপটে গ্রামীণ সড়কের বেহাল দশা

-

বরগুনার বামনায় অবাধে চলছে ছয় চাকার গাড়ি। এই অবৈধ পরিবহনেরর মাধ্যমে ভাটা মালিকরা ইট ও মাটি পরিবহন করছেন। এর ফলে এ অঞ্চলের গ্রামীণ সড়কের অবস্থা এখন বেহাল দশা। অভিযোগ উঠেছে, স্থানীয় ট্রাফিক পুলিশকে ম্যানেজ করেই ভাটা মালিকরা এসব গাড়ি চালাচ্ছে।
স্থানীয় হেমায়েত উদ্দিন বাচ্চু নাজির জানান, সামান্য বৃষ্টি হলেই রাস্তাটি মরণফাঁদে পরিণত হয়। ছোট বড় নানা দুর্ঘটনা ঘটে। অবৈধ ট্রাক্টরগুলো সকাল থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত চলাচল করে। এ দিকে ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন না হওয়ায় ১৫ থেকে ২৫ বছরের শিশু-কিশোররাও এসব ট্রাক্টর চালাচ্ছে। যার ফলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা।
এ বিষয়ে বরিশাল জোনের সহকারী প্রকৌশলী বলেন, এখানে আমাদের করার কিছু নেই। স্থানীয় জনসাধারণ পদক্ষেপ নিয়ে প্রশাসনের সহায়তায় রাস্তা রক্ষা ও জনস্বাস্থ্যের স্বার্থে ট্রাক্টর দিয়ে মাটি পরিবহন বন্ধ করতে পারে।
বামনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা: মনিরুল ইসলাম বলেন, সড়কের ধুলা বালুর কারণে সর্দি, কাশি, হাঁপানিসহ নানাবিধ রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে এ অঞ্চলের মানুষদের মধ্যে। উপজেলা কৃষি কর্মকর্তা ফারজানা তাসমিন জানান, নানা সময়ে কৃষকরা প্রলোভনে পড়ে তাদের জমির টপ সয়েল বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন। এতে ফসলি জমির পরিমাণ কমে যাচ্ছে, পক্ষান্তরে নিজেরাও নানা ধরনের ভোগান্তিতে পড়ছেন।
বামনা থানার ওসি তুষার কুমার মণ্ডল বলেন, মাটি বহনকারী এসব ট্রাক্টর রাস্তা-ঘাটের ব্যাপক ক্ষতি করছে। লাইসেন্স ও কাগজপত্রবিহীন এসব অবৈধ ট্রলি ট্রাক্টরের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ বিষয়ে বামনা উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান বলেন, এ বিষয়টি আমাদের নজরে এসেছে। এসব পুকুর খনন ও মাটি বহনকারী অবৈধ ট্রাক্টরের বিরুদ্ধে খুব দ্রুত আইনগত ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
মির্জাগঞ্জে গাঁজাসহ ইউনিয়ন ছাত্রলীগ সম্পাদক গ্রেফতার ভারতের পররাষ্ট্র সচিব ঢাকা আসছেন বুধবার মৌলিক শিক্ষার ধাপ অষ্টম শ্রেণি পর্যন্ত, দুই মন্ত্রণালয় সম্মত ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহি করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর জয়পুরহাট ট্রাক ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ নেতানিয়াহুকে যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছার আহ্বান ম্যাক্রোঁর গাজীপুরে পাওনা আদায়ের দাবিতে শ্রমিকদের অবস্থান লেবাননে ইসরাইলি হামলায় একই পরিবারের ৪ জন নিহত ঢাকায় এবার কোরবানির পশুর হাট ২২টি ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক না করা পর্যন্ত সৌদির সাথে প্রতিরক্ষা চুক্তি নয় : যুক্তরাষ্ট্র

সকল