০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


কাজিপুরে খামারে মরছে মুরগির বাচ্চা

-

অতিরিক্ত অ্যান্টিবায়োটিক ব্যবহারের ফলে এক খামারির খামারে মড়ক লেগেছে। এক হাজার মুরগির বাচ্চার মধ্যে এরই মধ্যে এক শ’ মারা গেছে। বাকিগুলোর অবস্থাও ভালো না। এতে করে ওই খামারি বিরাট ক্ষতির সম্মুখীন হয়েছেন। উপজেলার বেশ ক’টি খামারে এই অবস্থা দেখা দিয়েছে।
উপজেলার কুনকুনিয়া গ্রামের খামারি জহুরুল ইসলামের খামারে গিয়ে দেখা গেছে ১৬ দিন বয়সী প্রায় এক শ’ মুরগির বাচ্চা মরে পড়ে আছে। খামারের জীবিত বাচ্চাগুলোর অবস্থাও ভালো না। জহুরুল ইসলাম জানান, উপজেলা সদরের কাজিপুর পোলট্রি নামক দোকান থেকে ওষুধ কিনে তাদেরই পরামর্শে মুরগির বাচ্চাগুলোকে খাওয়ানো হয়েছে। তিনি খামারের মরা মুরগির বাচ্চা নিয়ে যান উপজেলা প্রাণিসম্পদ অফিসে। সেখানে ভেটেরিনারি সার্জন ডা: মাহমুদুল হাসান মরা বাচ্চাগুলো কেটে পরীক্ষা-নিরীক্ষা করেন। তিনি জানান, বাচ্চাগুলোকে প্রয়োজনের অতিরিক্ত অ্যান্টিবায়োটিক খাওয়ানোয় কলিজায় রোগ সংক্রমিত হয়েছে। নিয়ম না মেনে অনিবন্ধিত দোকান থেকে ওষুধ কিনে তাদেরই পরামর্শে এসব প্রয়োগের ফলে এমনটি হয়েছে।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল