০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


ধামরাইয়ের পাবলিক লাইব্রেরি ৫ বছর ধরে বন্ধ

ধামরাইয়ের পাবলিক লাইব্রেরি : নয়া দিগন্ত -

ঢাকার ধামরাইয়ের পাবলিক লাইব্রেরীটি দীর্ঘ দিন ধরে বন্ধ থাকায় বই পড়া থেকে বঞ্চিত হচ্ছেন বইপ্রেমীরা। প্রায় ৫ বছর বন্ধ হয়ে পড়ে থাকা লাইব্রেরিটি আবার খুলে দিতে দাবি জানিয়েছেন এলাকাবাসী। স্থানীয়রা বলছেন, লাইব্রেরিটি বন্ধ থাকায় অবসর সময়ের মনের খোরাক বই পড়া থেকে বঞ্চিত হয়ে বর্তমান প্রজন্মের অনেক ছেলেমেয়েই বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের দিকে ঝুঁকে যাচ্ছে। আবার কেউ কেউ মাদকাসক্তও হয়ে পড়ছে। তাই দ্রুত লাইব্রেরিটি খুলে দেয়ার দাবি স্থানীয়দের। লাইব্রেরিটি চালু করা হলে বইপ্রেমীরা এখানে সময় দিতে পারেন। এতে অল্প বয়সের ছেলেমেয়েরা বই পড়ে অবসর সময় কাটাতে পারে।
জানা যায়, ধামরাই উপজেলা চত্বরে ১৯৯৬ সালে বইপ্রেমী মানুষের মনের খোরাক জোগাতে নির্মাণ করা হয় ধামরাই পাবলিক লাইব্রেরিটি। লাইব্রেরিটি নির্মাণের পর শুরুর দিকে কয়েক বছর নানা বয়সী বইপ্রেমীদের পদচারণায় মুখরিত থাকলেও কর্তৃপরে উদাসীনতায় সেই পদচারণা ধীরে ধীরে কমতে থাকে। এক সময় এটিতে আর লোকজনের যাতায়াত দেখা যায় না। বেশির ভাগ সময় লাইব্রেরিটি বন্ধ থাকে। সবশেষ গত দুই বছর ধরে একেবারেই বন্ধ রয়েছে বইপ্রেমী মানুষদের মনের খোরাক মেটানোর জায়গা ধামরাই পাবলিক লাইব্রেরিটি। ফলে বই পড়া থেকে বঞ্চিত হচ্ছে নানা বয়সী বইপ্রেমীরা। বিশেষ করে বর্তমান প্রজন্মের ছেলেমেয়েরা পাঠ্যবইয়ের বাইরে বিভিন্ন বই পড়ে জ্ঞানের পরিধি বৃদ্ধি করার সুযোগ থেকে সবচেয়ে বেশি বঞ্চিত হচ্ছে। এটি খোলা থাকলে মানুষ বই পড়ার সুযোগ পেত। ফলে অনেক ছেলেমেয়ে বই পড়ার সুযোগ না থাকায় তারা অ্যান্ড্রয়েট মোবাইল ফোনের দিকে ঝুঁকে পড়ছে। ফেসবুক ইউটিউব দেখে অনেকের অবসর সময় ব্যয় হচ্ছে।
স্থানীয়রা বলছেন, লাইব্রেরিটি বন্ধ থাকায় বর্তমান প্রজন্মের ছেলেমেয়েরা অবসর সময়ে সময় কাটানোর জন্য বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের দিকে ঝুঁকে যাচ্ছে। এ ছাড়া আবার অনেকে মাদকাসক্তও হয়ে পড়ছে। এ ব্যাপারে ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল হক জানান, দীর্ঘ দিন বন্ধ থাকার কারণে এ লাইব্রেরির জন্য সরকারিভাবে কোনো জনবল নিয়োগ নেই। তাই জনবলের অভাবে লাইব্রেরিটি বন্ধ হয়ে গিয়েছিল বর্তমানে লাইব্রেরিটি চালু করার উদ্যোগ নেয়া হয়েছে।
এ ব্যাপারে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাদ্দেস হোসেন জানান, লাইব্রেরিটি আবারো যেন বইপ্রেমীদের পদচারণায় মুখরিত হয়। সে জন্য দ্রুত লাইব্রেরিটি খুলে দেয়া হবে। এর জন্য সব রকমের উদ্যোগ আমরা নেবো।

 


আরো সংবাদ



premium cement
শুক্রবার দেশে আসবে মোহাম্মদ আলীর লাশ, শনিবার দাফন ইসরাইলের সাথে সব ধরনের বাণিজ্য বন্ধ করে দিলো তুরস্ক যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিলো ইরান বাসায় ফেরার পর যা জানালেন খালেদা জিয়ার চিকিৎসক ঋণ পুনঃনির্ধারণের নিয়ম মূল্যস্ফীতিকে বাড়িয়ে তুলছে : ড. ফরাস উদ্দিন ৪ মাসে ৮৩১ কোটি ডলার রেমিট্যান্স পেয়েছে বাংলাদেশ বকেয়া বিল পরিশোধ নিয়ে সরকারের অবস্থান জানতে আগ্রহী আইএমএফ সরিষাবাড়ীতে যুবতীর ঝুলন্ত লাশ উদ্ধার গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ব্যাখ্যা দিল ব্র্যাক ব্যাংক সৌদি আরবের ৮০ কোম্পানি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী : সালমান এফ রহমান ওমরার ভিসায় হজ করা যাবে না : সৌদি কর্তৃপক্ষ

সকল