৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


উঠোনে সবজি চাষ

-

আদিকাল থেকেই মানুষ ফসল উৎপাদনে অকান্ত পরিশ্রম করে। জনসংখ্যা বৃদ্ধি, টপসয়েল কমে যাওয়া, অপরিকল্পিত পুকুরখনন ইত্যাদি বিভিন্নভাবে কৃষিজমি কমে যাওয়ায় মানুষ পতিত ভূমি, রাস্তার পাশে এমনকি বাড়ির উঠোনও ফল-ফসল ও সবজিচাষের আওতায় আনছে। বাড়ির উঠোনে অনেকে শাকসবজির আবাদ করছেন, যা এক দিকে বাড়ির মানুষের পুষ্টি চাহিদা মেটাচ্ছে আবার অন্য দিকে উদ্বৃত্ত অংশ বিক্রি করে বাড়তি আয় করছেন।
পাবনার চাটমোহরের বিলচলন ইউনিয়নের দোলং গ্রামের কৃষক আব্দুল মুত্তালিব (৫০) এ রকমই একজন। তিনি তার বাড়ির সামনের দশ শতাংশ উঠোনে শাকসবজি-ফলচাষ করে প্রতি মাসে গড়ে অন্তত পাঁচ হাজার টাকা আয় করছেন। উঠোনে সবজিচাষে তার সফলতা দেখে অনেকে বাড়ির উঠোনে সবজিচাষে উৎসাহী হচ্ছেন।
আব্দুল মুত্তালিব বলেন, ‘আমার নিজস্ব ফসলি জমি তিন বিঘা। অন্যের তিন বিঘা জমি বর্গা চাষ করি। সাত মেয়ে এক ছেলে আমার। অনেক কষ্টে বড় তিন মেয়েকে বিয়ে দিয়েছি। তারা শ্বশুরবাড়ি থাকে। এখন চার মেয়ে, এক ছেলে, স্ত্রী ও আমি সাতজন একত্রে আছি। সংসার চালাতে, ছেলেমেয়েদের পড়ালেখা করাতে অনেক টাকা খরচ হয়, যা উপার্জন করা আমার পক্ষে প্রায় অসম্ভব। জমিতে যে ফসল ফলাই তাতে পেটের ভাত কোনো রকমে হয়; কিন্তু এত বড় সংসার চালাতে হিমশিম খেতে হয় আমাকে। তাই বাড়ির সামনের ২৬ শতাংশ জমির ১০ শতাংশ উঠোনে সবজিচাষ শুরু করি। পালাক্রমে লালশাক, সবুজ শাক, বেগুন, মুলা, পুঁইশাকসহ অন্যান্য সবজি চাষ করি। টাটকা সবজি খাই। উদ্বৃত্ত অংশ বিক্রি করি। এ ছাড়া হলুদ, মরিচ, লেবু ও পেঁপেগাছও আছে। কয়েকটি লিচুগাছও লাগিয়েছি। লিচুগাছে লিচু আসতে শুরু করেছে। এখন ১০ শতাংশ উঠোনের প্রায় অর্ধেকটায় পটোল চাষ করেছি। কঞ্চি, জিআই তার ও নাইলন সুতা দিয়ে উঁচু মাচা করে দিয়েছি। দু’দিন পরপর তিন চার শ’ টাকার পটোল বিক্রি করছি। ফাল্গুন মাস থেকে পটোল বিক্রি শুরু করেছি। ৯০ টাকা কেজি পর্যন্ত বিক্রি করেছি। এখন ৪০ টাকা কেজি বিক্রি করছি। আগামী অগ্রহায়ণ মাস পর্যন্ত পটোল বিক্রি করব আশা করছি।
চাটমোহর-ছাইকোলা সড়কের পাশেই বাড়ি আব্দুল মুত্তালিবের। তিনি প্রচণ্ড যতœ নেন শাকসবজির। তার চার মেয়ের মধ্যে মিম এ বছর এস এসসি পাস করল। জিম দ্বীতিয় শ্রেণীতে, মরিয়ম প্রথম শ্রেণীতে ও মেঘলা প্রাক প্রাথমিক (শিশু শ্রেণীতে) পড়ছে। ছেলে ইয়াছিনের বয়স দুই বছর। এখন তিনি বয়সের মধ্যভাগ পেরিয়ে গেছেন। এতদসত্ত্বেও তার বাড়ির উঠোনে সবজিচাষ নজর কাড়ছে মানুষের। একটু চেষ্টা আর পরিশ্রম করলেই যে বাড়ির উঠোন অথবা পড়ে থাকা জায়গায় সবজি চাষ করে লাভবান হওয়া যায় মুত্তালিব তা দেখিয়ে দিচ্ছেন আমাদের। বাড়ির উঠোনে সবজিচাষ এক দিকে পরিবারের চাহিদা মেটায় অন্য দিকে আয় বৃদ্ধিতে সহায়ক হতে পারে।


আরো সংবাদ



premium cement