২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

অস্ট্রেলিয়ায় সোনার খনিতে ধস

অস্ট্রেলিয়ায় সোনার খনিতে ধস - সংগৃহীত

অস্ট্রেলিয়ার একটা সোনার খনি ধসে একজন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন ২৯ জন।

বুধবার এ ঘটনা ঘটে।

অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে পশ্চিমে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত বালুরাট এলাকাটি সোনার খনির জন্য বিখ্যাত। একাধিক সোনার খনি আছে সেখানে। শহরে বসবাসকারী ব্যক্তিদের বেশিভাগই সোনার খনির কাজের সাথে যুক্ত।
স্থানীয় প্রশাসন জানিয়েছে, বুধবার একটি সোনার খনিতে হঠাৎ একটি পাথর ধসে পড়ে। ওই সময় খনিতে বহু শ্রমিক কাজ করছিলেন। ২৯ জন শ্রমিক খনির ভেতর নিরাপদ খাঁজে আশ্রয় নেন। কিন্তু দু’জন পাথরে আঘাতপ্রাপ্ত হন। একজনকে পরে উদ্ধার করে হেলিকপ্টারে করে হাসপাতালে পাঠানো হয়েছে। কিন্তু অন্যজনকে নিহত অবস্থাতেই উদ্ধার করা হয়।

নিহতের বয়স ৩৭ বছর। তার পরিবারকে খবর দেয়া হয়েছে। অন্য শ্রমিকের অবস্থাও আশঙ্কাজনক বলে জানা গেছে।

বিশেষজ্ঞদের বক্তব্য, চাইলে এই পরিস্থিতি এড়ানো যেত। প্রথমত, ওই খনিটি অনেক দিন বন্ধ ছিল। ফলে সবরকম নিরাপত্তামূলক ব্যবস্থা ছিল না। দ্বিতীয়ত, যে পদ্ধতিতে শ্রমিকেরা খনিতে নেমে কয়লা খুঁজছিলেন, তা ঠিক পদ্ধতি নয়। এই পদ্ধতিতে ঝুঁকি অনেক বেশি। খনি কর্তৃপক্ষ দ্রুত কয়লা খোঁজার জন্য শ্রমিকদের ওই কাজে বাধ্য করেছিলেন বলে অভিযোগ উঠেছে।

খনির কর্মকর্তারা অবশ্য এ নিয়ে কোনো মন্তব্য করেননি।

বস্তুত, ধস নামার পরেও খনি কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। স্থানীয় প্রশাসন হস্তক্ষেপ করার পরেই খনি কর্তৃপক্ষ এ বিষয়ে মন্তব্য করে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হতে পারে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে।

এদিকে স্থানীয় মেয়র বলেছেন, ওই এলাকায় একাধিক খনি আছে। বাকিরাও এই ঘটনা থেকে যেন শিক্ষা নেয়।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত বিচারকের আসনে জয় চৌধুরী হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন গফরগাঁওয়ে রাজিব হত্যা মামলার আসামি গ্রেফতার ও বিচার দাবি লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আটক

সকল