২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`

চুরির অভিযোগে নিউজিল্যান্ডে নারী এমপির পদত্যাগ

চুরির অভিযোগে নিউজিল্যান্ডে নারী এমপির পদত্যাগ - সংগৃহীত

পোশাকের দোকান থেকে চুরি করার একাধিক অভিযোগ ওঠার পর পদত্যাগ করেছেন গ্রিন পার্টির গোলরিজ গাহরামান নামে নিউজিল্যান্ডের একজন নারী সংসদ সদস্য। অভিযোগগুলো তদন্ত করছে পুলিশ।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) তিনি পদত্যাগের ঘোষণা দেন। গোলরিজের চুরি করার একটি ভিডিও প্রকাশ্যে আসার পরই তিনি এ সিদ্ধান্ত নেন।

ওই ভিডিওতে সিসিটিভির ওই ফুটেজে দেখা যায়, অকল্যান্ডের একটি বুটিক শপ থেকে হাতব্যাগ চুরি করছেন তিনি।

৪২ বছর বয়সী এই নারী দাবি করেছেন, কাজের চাপ থেকেই এমনটি করেছেন তিনি, যা তার চরিত্রের সাথে যায় না। একজন জনপ্রতিনিধির কাছ থেকে কেউ এমন আচরণ আশা করে না। আমার এই কাজে যারা কষ্ট পেয়েছেন, তাদের কাছে আমি ক্ষমাপ্রার্থী।

ঘহরমান শৈশবে তার পরিবারের সাথে ইরান থেকে পালান। তাদেরকে নিউজিল্যান্ডে রাজনৈতিক আশ্রয় দেয়া হয়েছিল।

গোলরিজ ঘহরমান বলেন, ‘এই আচরণের ব্যাখ্যা নেই, কারণ এটি কোনোভাবেই যুক্তিসঙ্গত নয়। চিকিৎসা পরীক্ষা-নিরীক্ষার পরে আমি বুঝতে পারি, আমি সুস্থ নই।’ নিজের এই কাজের জন্য কোনো অজুহাত দিতে চান না বলেও জানান তিনি।

গোলরিজ ঘহরমানের পদত্যাগের প্রতিক্রিয়ায় গ্রিন পার্টির নেতা জেমস শ বলেন, ‘পার্লামেন্টে নির্বাচিত হওয়ার দিন থেকেই তিনি যৌন সহিংসতা, শারীরিক সহিংসতা, প্রাণনাশের হুমকির মুখে পড়েছিলেন। এটি সংসদের অন্যান্য সদস্যদের অভিজ্ঞতার চেয়ে তার ওপর উচ্চপর্যায়ের চাপ যুক্ত করেছে।’

২০১৭ সালে শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের হুমকির পরে ঘহরমানকে নিরাপত্তা বাহিনীর এসকর্ট সুবিধা দেয়া হয়েছিল।

অতি সম্প্রতি গোলরিজ ঘহরমান ফিলিস্তিনপন্থী বিক্ষোভে অংশ নেয়ার জন্য সমালোচিত হয়েছেন। গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরাইলের সামরিক পদক্ষেপের সমালোচনার জন্য গ্রিন পার্টির পররাষ্ট্র ও মানবাধিকার বিষয়ক মুখপাত্র হিসেবে ভূমিকার জন্য সমালোচনার শিকার হন তিনি।
সূত্র : দ্যা গার্ডিয়ান


আরো সংবাদ



premium cement