২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


‘অস্ট্রেলিয়ার উপকূলে ভেসে আসা রহস্যময় বস্তুটি মহাকাশ বর্জ্য হতে পারে’

‘অস্ট্রেলিয়ার উপকূলে ভেসে আসা রহস্যময় বস্তুটি মহাকাশ বর্জ্য হতে পারে’ - ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার প্রত্যন্ত সমুদ্র সৈকতে ভেসে আসা একটি ছোট গাড়ির আকারের নলাকার বস্তু বিদেশী রকেটের মহাকাশ আবর্জনা কিনা তা তদন্ত করে দেখছে কর্তৃপক্ষ।

রোববার রাতে পার্থ শহর থেকে প্রায় ২৫০ কিলোমিটার উত্তরে গ্রিন হেডে উদ্ধারের পর পুলিশ ওই বস্তুটি ঘিরে ফেলে।

অস্ট্রেলিয়ান স্পেস এজেন্সি জানিয়েছে, তারা বস্তুটি সনাক্ত করতে অন্যান্য মহাকাশ সংস্থার সাথে যোগাযোগ করছে, যা আংশিকভাবে বোনা উপাদান দিয়ে তৈরি বলে মনে হচ্ছে।

সংস্থাটি টুইট করে বলে, বস্তুটি কোনো বিদেশী মহাকাশ উৎক্ষেপণ যান থেকে হতে পারে এবং আমরা বৈশ্বিক অংশীদারদের সাথে যোগাযোগ করছি যারা আরো তথ্য সরবরাহ করতে সক্ষম হতে পারে।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির প্রকৌশলী আন্দ্রেয়া বয়েড বলেন, তার সহকর্মীরা বিশ্বাস করেন যে ভারত মহাসাগর থেকে ভেসে আসা বস্তুটি একটি স্যাটেলাইট উৎক্ষেপণের সময় একটি ভারতীয় রকেট থেকে পড়েছে।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনকে তিনি বলেন, আকৃতি এবং আকারের উপর ভিত্তি করে আমরা পুরোপুরি নিশ্চিত, এটি একটি ভারতীয় রকেটের উচ্চ পর্যায়ের ইঞ্জিন যা বিভিন্ন মিশনে ব্যবহৃত হয়।

বয়েড বলেন, জাতিসঙ্ঘের আউটার স্পেস অ্যাফেয়ার্স অফিস রয়েছে এবং তাদের একটি আউটার স্পেস ট্রিটি রয়েছে যাতে প্রত্যেকে স্বাক্ষর করেছে। কেউ মহাকাশে কিছু উৎক্ষেপণ করলে তার সমস্ত দ্বায়িত্ব তাদের।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা মঙ্গলবার তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া পুলিশ সোমবার এক বিবৃতিতে বলেছে, সরকারি রাসায়নিক বিশ্লেষণে বস্তুটি নিরাপদ বলে প্রমাণিত হয়েছে এবং ‘সম্প্রদায়ের জন্য বর্তমানে কোনো ঝুঁকি নেই।’
কর্তৃপক্ষ এর আগে ডিভাইসটিকে বিপজ্জনক হিসাবে বিবেচনা করে জনসাধারণকে দূরে থাকার আহ্বান জানিয়েছিল।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ত্রাণকর্মীদের বিরুদ্ধে ইসরাইলি অভিযোগ প্রত্যাখ্যান ৭ খুন মামলার রায় কার্যকরের দাবি পরিবার ও আইনজীবীদের জামালপুরে শ্রেণিকক্ষে ফ্যান খুলে পড়ে শিক্ষার্থী আহত নিজ নিজ ম্যাচে জয়ী হয়ে লা লিগায় শীর্ষ চারের আরো কাছাকাছি এ্যাথলেটিকো ও জিরোনা নাগরপুরে ট্রাক্টর-সিএনজির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত অতি গরমে স্কুল বন্ধ রাখার ব্যাপারে যা জানালেন শিক্ষামন্ত্রী ইসলামপুরে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আব্দুস সালাম চেয়ারম্যান নির্বাচিত দশমিনা ট্রাকচালককের হত্যা করে রড ছিনতাই : ২ দিনের রিমান্ডে শিক্ষক দূরদর্শনের লোগোর রং বদলে ‘গেরুয়া’ করা নিয়ে বিতর্ক মিরসরাইয়ে হিটস্ট্রোকে আওয়ামী লীগ নেতার মৃত্যু শিক্ষার্থীদের শাসনের ব্যাপারে শিক্ষকদের যে অনুমতি দিলো ভারতীয় হাইকোর্ট

সকল