২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বাঁচার শতচেষ্টা ক্যাঙ্গারু ছানার কিন্তু...

বাঁচার জন্য প্রাণপণ চেষ্টা করেছে ক্যাঙ্গারুটি - সংগৃহীত

ভয়াবহ দাবানলের জ্বলে-পুড়ে যাচ্ছে অস্ট্রেলিয়া। জাতীয় বিপর্যয়ে বিধ্বস্ত ক্যাঙ্গারুদের দেশটি। শহর থেকে গ্রামাঞ্চলে ছড়িয়ে পড়েছে আগুন। হাজার হাজার মানুষ ঘরছাড়া হচ্ছে। গত সেপ্টেম্বর থেকে এই দাবানলে কমপক্ষে ২০ জন প্রাণ হারিয়েছেন। ছাই হয়ে গেছে দেড় হাজারেরও বেশি বাড়িঘর। আগুনে পুড়ে মারা গেছে পাঁচ হাজারের মতো বন্যপ্রাণী। এর মধ্যে একটি ক্যাঙ্গারু ছানার পুড়ে যাওয়া মর্মান্তিক ছবি সবার মনে দাগ কেটেছে।

ছবিটি দেখলেই বোঝা যাচ্ছে, দাবানল থেকে বাঁচার জন্য প্রাণপণ চেষ্টা করেছে ক্যাঙ্গারুটি। কিন্তু সীমানার কাটাতারে আটকে যায় শরীর। আগুন যখন তাকে স্পর্শ করছিল, কতটা ছটফট করেছে ক্যাঙ্গারুটা! কাটাতার থেকে নিজেকে মুক্ত করতে পারেনি। শেষমেষ সেখানেই মৃত্যু হয়।

এই হৃদয়বিদারক ছবিটি দ্রুতই ভাইরাল হয়ে যায়।

একজন মন্তব্য করেন, 'এটাই অস্ট্রেলিয়ার আসল ছবি। ছোট্ট ক্যাঙ্গারুটি পালানোর আপ্রাণ চেষ্টা করেছিল। কিন্তু এইভাবে দগ্ধ হয়ে মারা গেল।'‌

আরেকজন বলেছেন, ‘‌জন্তুদের সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা দরকার।’‌

ক্যাঙ্গারু ছাড়াও দগ্ধ হয়ে মারা গেছে অনেক পশুপাখি।

অস্ট্রেলিয়ার দাবানলের আগে আমাজনের জঙ্গলে বিপুল আগুন লেগেছিল গত বছর। সেখানে বিপুল বনাঞ্চল পুড়ে যায়। বহু প্রাণীর মৃত্যু হয়। প্রচুর গাছ পুড়ে যায়। ব্রাজিলের প্রেসিডেন্ট বালসেনারো এই নিয়ে হাজার যুক্তি দিলেও বিশ্ব মানতে চায়নি সেই যুক্তি। সবাই বলেছে গাছ বাঁচাতে উদ্যোগ নেয়নি প্রশাসন, তাই এই অবস্থা। একই ঘটনা ঘটে অস্ট্রেলিয়ায়ও। গতকালই অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনকে মুখের ওপর একজন বলে বসেন, আপনি নির্বোধ'। দাবানলের ঘটনায় প্রশ্নের মুখে পড়তে হয়েছে প্রশাসনকে।


আরো সংবাদ



premium cement