২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন গ্রেফতার

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনকে গ্রেফতার করা হয়েছে। - ছবি : সংগৃহীত

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার (৯ মার্চ) দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা জানিয়েছে, দুর্নীতির অভিযোগ তদন্তের জন্য তাকে আদালতে হাজির করা হবে।

মুহিউদ্দিন ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। মেয়াদ শেষের পরে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হওয়া দ্বিতীয় প্রধানমন্ত্রী মুহিউদ্দিন।

এর আগে সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক ২০১৮ সালের সাধারণ নির্বাচনে হেরে যাওয়ার পরে একাধিক দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হন এবং বিচারে তার ১২ বছরের জেল হয়।

দেশটির দুর্নীতি বিরোধী সংস্থা বলেছে, শুক্রবার মুহিউদ্দিনকে তার মেয়াদকালে সরকারি প্রকল্পের জন্য বরাদ্দকৃত তহবিলের অপব্যবহার এবং অর্থপাচার সংশ্লিষ্ট বেশ কয়েকটি অভিযোগে জিজ্ঞাসাবাদ করা হবে।

৭৫ বছর বয়সী মুহিউদ্দিন তিন সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো প্রশ্নের জিজ্ঞাসাবাদের উত্তর দিতে বৃহস্পতিবার দুর্নীতিবিরোধী সংস্থার কাছে যান।

করোনা মহামারীকালীন অর্থনৈতিক সহায়তা এবং আরো কিছু প্রকল্পের জন্য বরাদ্দ তহবিল নিয়ে গত ফেব্রুয়ারিতে প্রথমবার তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

বর্তমান প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ক্ষমতায় বসার পর তার আগের প্রশাসনের অনুমোদিত সরকারি প্রকল্পগুলো পর্যালোচনা করার নির্দেশ দিয়েছিলেন।

অন্যদিকে, মুহিউদ্দিনের রাজনৈতিক দল বেরসাতু’র দুই জ্যেষ্ঠ নেতার বিরুদ্ধেও সম্প্রতি দুর্নীতির অভিযোগ আনা হয়েছে।

এছাড়া দুর্নীতি বিরোধী সংস্থা তাদের কথিত বেআইনি কার্যক্রমের তদন্তের জন্য বেরসাতুর ব্যাংক অ্যাকাউন্টও জব্দ করেছে।

সূত্র : এপি/ইউএনবি


আরো সংবাদ



premium cement