২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


প্রশান্ত মহাসাগরে রাশিয়া ও চীনের যুদ্ধজাহাজের যৌথ টহল

রাশিয়া ও চীনের যুদ্ধজাহাজ - ছবি : রয়টার্স

প্রশান্ত মহাসাগরে গত সপ্তাহে প্রথমবারের মতো যৌথ টহল দিয়েছে রাশিয়া ও চীনের যুদ্ধজাহাজ। শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানায়।

এর আগে চলতি মাসের শুরুতে জাপান সাগরে দুই দেশের নৌবাহিনী এক যৌথ নৌ মহড়ার আয়োজন করে।

সাম্প্রতিক সময়ে মস্কো ও বেইজিং নিজেদের মধ্যে সামরিক ও কূটনৈতিক সম্পর্ক জোরদার করছে। পাশ্চত্যের সাথে তিক্ত সম্পর্ক সৃষ্টির মধ্যেই এই পরমাণু শক্তিধর দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, ১৭ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত দুই দেশের যুদ্ধজাহাজ সাগরে টহল দেয়। দুই দেশের এই টহল জাপানের নজরদারির মধ্যে ছিলো।

বিবৃতিতে বলা হয়, 'টহলের অংশ হিসেবে যুদ্ধজাহাজের বহর প্রথম বারের মতো সুগারু প্রণালী পার হয়েছে।'

জাপানের মূলদ্বীপ ও উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপকে বিচ্ছিন্ন করা সুগারু প্রণালী আন্তর্জাতিক সমুদ্রসীমা হিসেবে বিবেচিত।

বিবৃতিতে বলা হয়, 'টহলের কাজ ছিলো রাশিয়া ও চীনের রাষ্ট্রীয় পতাকার প্রদর্শন, এশিয়া-প্রশান্ত অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা এবং দুই দেশের মধ্যে সমুদ্র অর্থনৈতিক কর্মকাণ্ডের তত্ত্বাবধান নেয়া।'

অপরদিকে রোববার চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, যৌথ এই মহড়ার মাধ্যমে চীন-রাশিয়ার বিস্তৃত কৌশলগত অংশীদারিত্বকে নতুন যুগে নিয়ে গেছে। পাশাপাশি তা উভয়পক্ষের যৌথভাবে কাজ করার এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক কৌশলগত স্থিতিশীলতা রক্ষার সক্ষমতা বাড়িয়েছে।

বিবৃতিতে জানানো হয়, বার্ষিক আয়োজন হিসেবেই দুই দেশের এই মহড়া চালানো হয়েছে। কোনো তৃতীয় পক্ষই এর লক্ষ্য ছিলো না।

এদিকে জাপানের রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানায়, রাশিয়া ও চীনের যুদ্ধজাহাজের এই টহল জাপান নজরদারি করছে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
গাজায় গণহত্যা বন্ধের আহ্বান জানালো উত্তর আয়ারল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হোসেনপুরে চাঞ্চল্যকর হত্যায় ভাতিজা গ্রেফতার দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় সীমান্তে গুলির শব্দ নেই, তবুও আতঙ্কে স্থানীয়রা রাঙ্গাবালীর খালে পাওয়া টর্পেডো উদ্ধার করেছে নৌ-বাহিনী লক্ষীপুরে বিজয়ী ও পরাজিত উভয় চেয়ারম্যান প্রার্থী আটক ৩৪ বছরেও মুছেনি ভয়াল ২৯ এপ্রিলের দুঃসহ স্মৃতি যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড উত্তর ইসরাইলে হামাসের রকেট হামলা প্রচণ্ড গরমে বেতাগীতে ৪ শিক্ষার্থী শ্রেণিকক্ষে অসুস্থ মৌলভীবাজার কাল বৈশাখীর তাণ্ডবে ২৪ ঘণ্টা পরেও মিলছে না বিদ্যুৎ

সকল