১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


মৌলভীবাজার কাল বৈশাখীর তাণ্ডবে ২৪ ঘণ্টা পরেও মিলছে না বিদ্যুৎ

- ছবি : নয়া দিগন্ত

মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও বড়লেখা, শাহবাজপুর শিলাবৃষ্টি ও কালবৈশাখী ঝড়ে কয়েক শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া গাছপালা উপড়ে গেছে, বিভিন্ন স্থানে বিদ্যুতের খুঁটি ভেঙ্গে পড়েছে।

এ দিকে, লাউয়াছড়া জাতীয় উদ্যানে রেল লাইনের ওপর গাছ পড়ে সিলেটের সাথে সারাদেশের ট্রেন যোগাযোগ প্রায় তিন ঘণ্টা বন্ধ থাকার পর স্বাভাবিক হয়। ঢাকাগামী পারাবত এক্সপ্রেস ভানুগাছ ও সিলেটগামী জয়ন্তীকা এক্সপ্রেস শ্রীমঙ্গলে স্টেশনে আটকা থাকে, পরে স্বাভাবিক হয়।

জানা গেছে, গত তিন দিন ধরে রাতের বৃষ্টিতে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল, কমলগঞ্জ, কুলাউড়া ও বড়লেখা উপজেলার শাহবাজপুর উপর দিয়েও কাল বৈশাখী ঝড় বয়ে যায়। প্রায় পাঁচ মিনিটের স্থায়ী ঝড় ও শিলাবৃষ্টিতে গাছপালা রাস্তার ওপর পড়ে ও কাঁচাপাকা ঘরের চাল উড়ে যায়। কালবৈশাখী ঝড়ে গাছ ভেঙ্গে ঘরের ওপর পরে অনেকের বসতঘর বিধ্বস্ত হয়েছে। বিভিন্ন দোকান ও বাড়ি ঘরের চাল উড়ে গেছে। উপড়ে পরে অসংখ্য বড় বড় গাছ। কালবৈশাখীর তাণ্ডবে লন্ডভন্ড হয়ে পড়ে বৈদুতিক লাইন। এরপরে থেকে শাহবাজপুর এলাকায় ২৪ ঘণ্টা পরেও মিলছে না খাবার পানি ও বিদ্যুৎ। ৫০ টাকা করে দিচ্ছেন মোবাইল চার্জ এতে বিপাকে সকল শ্রেণির মানুষ এ সুযোগে ঢেউটিন ব্যবসায়ীরা আঙুল ফুলে কলাগাছ, মানুষের বিপদ দেখে ঢেউটিনের দাম বৃদ্ধি করেছে দিগুণ। মিলছে না কোনো প্রকার ঢেউটিন এতো সিন্ডিকেট করছে ব্যবসায়ীরা।

এ বিষয়ে বড়লেখার উপজেলা নির্বাহী অফিসার জানান, ‘কয়েক মিনিটের কালবৈশাখী ঝড়ে ব্যপক তাণ্ডব ঘটায়। হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য মাঠে কয়েকটি টিম কাজ করছে।’

বাজার মনিটরিং করার প্রক্রিয়া চলছে বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement