২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মিডিয়ার প্রতি তালেবানের হুমকির তীব্র প্রতিবাদ

মিডিয়ার প্রতি তালেবানের হুমকির তীব্র প্রতিবাদ - ছবি- সংগৃহীত

তালেবান সদস্যরা দীর্ঘ আফগান যুদ্ধের সংবাদ নিরপেক্ষভাবে পরিবেশন না করার জন্য দেশটির সাংবাদিকদের হুমকি দিয়েছেন। গণমাধ্যমকে সমর্থনকারী বিভিন্ন গোষ্ঠী ও আফগানিস্তানের আন্তর্জাতিক সহযোগীরা এর তীব্র নিন্দা জানিয়েছে। এ হুঁশিয়ারির পাশাপাশি এমন অভিযোগও উঠেছে যে আফগান গোয়েন্দা সংস্থার প্রধান কাবুলে দেশটির পার্লামেন্ট সদস্যদের সাথে গোপন বৈঠকে স্থানীয় গণমাধ্যমের বিরুদ্ধে এক ধরনের সংকীর্ণ দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার অজ্ঞাত বন্দুকধারীরা দক্ষিণের কান্দাহার প্রদেশে আফগান টেলিভিশিনের একজন সাবেক অনুষ্ঠান উপস্থাপককে হত্যা করেছে। নিহত ওই ব্যক্তি নায়মাত রাওয়ান বলে শনাক্ত করা হয়েছে। তিনি আফগান অর্থ মন্ত্রণালয়ের মিডিয়া বিভাগের প্রধান ছিলেন। তাৎক্ষণিক এ হামলার দায় কোনো উগ্রপন্থী গোষ্ঠী স্বীকার করেনি।

নতুন করে আফগান সাংবাদিকের ওপর এ আক্রমণ এমন এক সময় করা হচ্ছে, যখন সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে যুদ্ধক্ষেত্রে সঙ্ঘাত বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে, ১ মে থেকে যখন যুক্তরাষ্ট্র ও ন্যাটো আনুষ্ঠানিকভাবে তাদের সৈন্য প্রত্যাহার শুরু করলো তখন এমন হামলা বেড়েছে বেড়েছে বলে পশ্চিমা দেশগুলোর সংবাদমাধ্যম জানাচ্ছে।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ টুইটারে লেখা এক বিবৃতিতে আফগান সংবাদদাতাদের কাবুল প্রশাসনের চাপে একপেশে সংবাদ দেয়া থেকে বিরত থাকতে বলেন। অন্যথায় এর পরিণতি ভালো হবে না বলে হুঁশিয়ার করা হয়।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement