২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ

আরো ১৩ এলাকা মুক্ত করলো আজারবাইজান

- ছবি : সংগৃহীত

আজারবাইজানের সেনারা জাবারাইল জেলায় ১৩টির বেশি গ্রাম আর্মেনিয় দখল থেকে মুক্ত করেছে বলে জানিয়েছে দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

সোমবার টুইট বার্তায় তিনি জানান, জাবরাইল জেলার সোলতানলি, আমিরভারলি, মাশানলি, হাসানলি, আলিকেখানলি, গুমলাগ, হাজিলি, গায়ারচিনভেইসলি, নিয়াজগুজলার, কেচেল মেমমেডলি, শাহভেল্লি, হাজী ইসমাইলি ও ইসাগলি গ্রামগুলো আর্মেনিয় দখল থেকে মুক্ত করা হয়েছে।

তিনি আরো উল্লেখ করেন, আর্মেনিয়ার সশস্ত্র বাহিনী মানবিক যুদ্ধবিরতি ভঙ্গ করে আজারবাইজানের বেসমারিক এলাকা ও সেনা অবস্থানের উপর হামলা চালিয়েছে।

তিনি বলেন, তাদের এই হামলায় কয়েকজনের মৃত্যু ও আহত হয়েছে। আজারবাইজানের সেনাবাহিনী পাল্টা জবাব দিয়েছে এবং বেশ কয়েকটি এলাকা মুক্ত করেছে।

এর আগে আজারবাইজানের সেনাবাহিনী জাবরাইল শহর এবং আশেপাশের বেশ কয়েকটি গ্রামকে আর্মেনিয়ান সেনাবাহিনীর দখল থেকে মুক্ত করে। প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ আর্মেনিয় দখল থেকে জাবরাইল, ফুজুলি এবং হদ্রুত শহরের পাশাপাশি ৫০টিরও বেশি গ্রাম থেকে মুক্তির ঘোষণা দিয়েছেন।

গত ২৭ সেপ্টেম্বর নতুন করে আজারবাইজানের উপর হামলা চালায় আর্মেনিয়া। এতে বহু বেসামরিক নাগরিক হতাহত হয়। সর্বশেষ শনিবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর গ্যাঞ্জাতে আর্মেনিয়া চালানো হামলায় ১৩ নাগরিক নিহত ও ৪৮ জন আহত হয়।

গত ১০ অক্টোবর ইয়ারেভান ও বাকু যুদ্ধবিরতিতে সম্মত হলেও ২৪ ঘন্টা পার হওয়ার আগেই আবারো আর্মেনিয়া প্রথমে মিসাইল হামলা চালিয়ে যুদ্ধবিরতি ভঙ্গ করে। গ্যাঞ্জাতে চালানো সেই হামলায় ১০ জন মারা যায় ও ৩৫ জন আহত হয়।

সূত্র : আনাদোলু এসেন্সি


আরো সংবাদ



premium cement