২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

গুলি করে মারা হয়েছে বিশ্বের বৃহত্তম সাপটিকে!

গুলি করে মারা হয়েছে বিশ্বের বৃহত্তম সাপটিকে! - ফাইল ছবি

আমাজনের ঘন জঙ্গলে বিশ্বের সবচেয়ে বড় সাপটিকে পাওয়ার খবর বেরিয়েছিল গত মাসে। কয়েক সপ্তাহের মধ্যেই সেই সাপটিকে মৃত অবস্থায় পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে যে শিকারীরা তাকে গুলি করে হত্যা করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, ব্রাজিলের দক্ষিণাঞ্চলে অবস্থিত আমাজনের বনিতো গ্রামের ফরমোসো নদীতে গত ২৪ মার্চ নর্দান গ্রিন অ্যানাকোন্ডার গুলিবিদ্ধ মৃতদেহ পাওয়া যায়। বিশেষজ্ঞরা জানান, সাপটি গাড়ির টায়ারের মতো মোটা ছিল। ২৬ ফুট লম্বা ও ৪৪০ পাউন্ড ওজনের সাপটির মাথা ছিল মানুষের মাথার সমান।

গ্রিন অ্যানাকোন্ডার সম্পর্কিত একটি গবেষণা বিজ্ঞানবিষয়ক জার্নাল ডাইভারসিটিতে গত ১৬ ফেব্রুয়ারি প্রকাশিত হয়েছিল। এরপরেই ৪০ বছর বয়সী ডাচ জীববিজ্ঞানী অধ্যাপক ফ্রিক ভঙ্ক বিশালাকার অ্যানাকোন্ডার সাথেখ একটি ভিডিও শেয়ার করেন। ওই ভিডিওতে অ্যানাকোন্ডার পাশে সাঁতার কাটতে দেখা গিয়েছিল ভঙ্ককে। ভিডিওটি শেয়ার করে তিনি বলেছিলেন, এটি ২৬ ফুট লম্বা এবং প্রায় ২০০ কেজি ওজনের। নয়টি দেশের আরো ১৪ জন বিজ্ঞানীর সঙ্গে মিলে আমরা বিশ্বের বৃহত্তম সাপের প্রজাতির অ্যানাকোন্ডা আবিষ্কার করেছি।

নর্দান গ্রিন অ্যানাকোন্ডার মৃত্যুতে ক্ষোভ প্রকাশ করে ভঙ্ক বলেন, ‘অনেকগুলো সূত্র থেকে খবর পেয়েছি যে সাপটিকে গুলি করে হত্যা করা হয়েছে। এতে আমি খুব দুঃখিত ও একইসঙ্গে ক্ষুব্ধ।’
সূত্র : আজকাল এবং অন্যান্য


আরো সংবাদ



premium cement
ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু

সকল