২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


রুশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে ব্রাজিলের লুলার সাক্ষাত

- ছবি : বাসস

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বৃহস্পতিবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে দেখা করেছেন। ইউক্রেন যুদ্ধে পশ্চিমা দেশগুলোকে মস্কোর বিরুদ্ধে দলবদ্ধ হওয়ার জন্য অভিযুক্ত করেছেন লুলা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে আলোচনার একদিন পর লুলা রাশিয়ার শীর্ষ কূটনীতিকের সাথে দেখা করেন। তবে লুলা ও ল্যাভরভ তাদের আলোচনার পর সংবাদমাধ্যমকে কোনো বক্তব্য দেননি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও পশ্চিমা দেশগুলো যুদ্ধের জন্য অনেকটা দায়ী যুক্তি দিয়ে ব্রাজিলের নেতা ইউক্রেনের আগ্রাসণের জন্য রাশিয়াকে বিচ্ছিন্ন করে দেয়া ও শাস্তি দেয়ার মার্কিন নেতৃত্বের ভূমিকার বিরোধিতা করেছেন।

ল্যাভরভ, ল্যাটিন আমেরিকা সফরে রয়েছেন। রিও ডি জেনেরিওতে পররাষ্ট্রমন্ত্রীদের জি-২০ বৈঠকে অংশ নিয়ে তিনি ব্রাসিলিয়ায় পৌঁছেছেন।

সেখানে তিনি রাশিয়ান একটি গণমাধ্যমকে বলেন, ‘সেই সমাবেশে কিছু পশ্চিমা দেশ অ্যাজেন্ডায় ইউক্রেনকে একমাত্র ইস্যু করার চেষ্টা করে।

ল্যাভরভ বলেন, ‘জি-২০ মন্ত্রী পর্যায়ের বৈঠকে আমাদের কিছু পশ্চিমা সহকর্মী রাশিয়ার বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করার চেষ্টা করেছে এবং সম্ভাব্য সব উপায়ে ‘ইউক্রেন ইস্যুকেই অ্যাজেন্ডা হিসেবে দাঁড় করেছে।’

তিনি আরো বলেন, ‘এই প্রচেষ্টায় উন্নয়নশীল দেশগুলোর দ্বারা সমর্থিত নয়, তবে গ্লোবাল সাউথের বেশিভাগ দেশের সমর্থন রয়েছে।’

সূত্র : বাসস/এএফপি


আরো সংবাদ



premium cement