২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জিলকদ ১৪৪৩
`

করোনার ভ্যাকসিন নিলে মানুষ কুমির হয়ে যাবে!

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের ভ্যাকসিন নিলে মানুষ কুমির হয়ে যাবে, এমনকি নারীদের দাড়িও গজাতে পারে। এমনই বিদ্রূপাত্মক মন্তব্য উঠে এসেছে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর একটি বক্তব্যে। তার এ বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ কে শুরু থেকেই গুরুত্ব দেননি ডানপন্থী রাজনীতিবিদ বলসোনারো। বলেছিলেন, এটা এক ‘সামান্য ফ্লু’। মাস্ক না পরেই ঘুরে বেড়িয়েছেন সর্বত্র। সমাবেশ করেছেন সমর্থকদের নিয়ে। তাকে মাস্ক পরাতে আদালত আদেশ পর্যন্ত দিয়েছেন। এবার মহামারির টিকা নিয়েও বিদ্রূপ করলেন তিনি।

বৃহস্পতিবার বলসোনারো বলেন, ‘ফাইজারের টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কোনো দায় আমরা নেব না। আপনি যদি কুমিরে রূপান্তরিত হন, তাহলে সেটা আপনার সমস্যা।’

এ টিকাটির সপ্তাহকালীন টেস্ট ব্রাজিলে শুরু হয়েছে এবং ইতিমধ্যে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে এর ব্যবহার হচ্ছে।

টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে ইঙ্গিত করে তিনি বলেন, যদি আপনি অতিমানব হয়ে যান, যদি নারীর দাড়ি গজাতে শুরু করে অথবা পুরুষ নারীদের গলায় কথা বলতে শুরু করে, তাহলে তাদের কিছু করার থাকবে না।’

এ সময় নিজে টিকা নিবেন না বলেও ঘোষণা দেন ব্রাজিলের আলোচিত এ প্রেসিডেন্ট।

স্থানীয় সময় গত বুধবার দেশজুড়ে এ টিকাদান কর্মসূচির উদ্বোধনীতে ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, এটা সবার জন্য বিনামূল্যের হবে তবে বাধ্যতামূলক হবে না।

কিন্তু দেশটির সুপ্রিম কোর্ট গত বৃহস্পতিবার রুল জারি করেছেন যে, ভ্যাকসিন বাধ্যতামূলক, যদিও জনগণকে এ ব্যাপারে ‘জোর’ করা যাবে না।

এর মানে এই যে, ভ্যাকসিন গ্রহণ না করার জন্য কর্তৃপক্ষ নাগরিকদের জরিমানা করতে পারবে, জনসমাগমে যেতে বাধা দিতে পারবে, কিন্তু এটা গ্রহণ করতে বাধ্য করতে পারবে না।

২১ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশ ব্রাজিলে ৭১ লাখ মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে এবং ১ লাখ ৮৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

সূত্র : এএফপি


আরো সংবাদ


premium cement